Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিরগিজ, তাজিক নিরাপত্তা প্রধানরা শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৪:৫৯ পিএম

কিরগিজ এবং তাজিক জাতীয় নিরাপত্তা কমিটির প্রধানরা সীমান্তে পরিস্থিতি স্থিতিশীলকরণ এবং দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে একটি প্রটোকল স্বাক্ষর করেছেন, তুর্মুশ এজেন্সি সোমবার কিরগিজস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান কামচিবেক তাসিয়েভের বরাত দিয়ে জানিয়েছে।

‘আমরা তাজিকিস্তানের সাথে একটি প্রটোকলে স্বাক্ষর করেছি। এর মূল লক্ষ্য হল পরিস্থিতি স্থিতিশীল করা এবং দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা এবং পরিস্থিতি মীমাংসার জন্য পদক্ষেপ নেয়া। আমি কিরগিজ পক্ষ এবং তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির চেয়ারম্যান সাইমুমিম ইয়াতিমভ তাজিক পক্ষের হয়ে এটি স্বাক্ষর করেছি,’ সংস্থাটি তাকে উদ্ধৃত করে বলেছে। কিরগিজ নিরাপত্তা প্রধানের মতে, বাতকেন অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় আরেকটি বৈঠকের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর কিরগিজ-তাজিক সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। কিরগিজ পক্ষ জানিয়েছে যে, বুধবার তাজিক সীমান্তরক্ষীরা কিরগিজস্তানের বাটকেন অঞ্চলের বুলাক-বাশির কাছে একটি সীমান্ত অংশে অনুপ্রবেশ করেছিল এবং ‘যুদ্ধ অবস্থান গ্রহণ করেছিল।’ এলাকা ছেড়ে যাওয়ার দাবির প্রতিক্রিয়ায়, তাজিক সীমান্তরক্ষীরা গুলি চালায় এবং গোলাগুলি শুরু করে। কয়েক ঘন্টা পরে, কাক-সাই এবং পাকসি-আরিক এলাকায় সশস্ত্র সংঘর্ষের খবর পাওয়া গেছে।

১৮ সেপ্টেম্বর থেকে, কিরগিজ সীমান্ত রক্ষী পরিষেবা কোন নতুন ঘটনার রিপোর্ট করেনি। দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনী সীমান্তে যৌথ টহল শুরু করেছে। সর্বশেষ আপডেট অনুসারে, সংঘর্ষে ৫৯ কিরগিজ নাগরিক নিহত এবং ১৪৪ জন আহত হয়েছেন। সীমান্তের কাছে অবস্থিত কিরগিজ বসতি থেকে প্রায় ১ লাখ ৪০ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে। বাটকেন অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাক্ষর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ