Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মিগ-২১ যুদ্ধবিমানকে বিদায় দিতে চলেছে ভারতের বিমানবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৬ পিএম

মিগ-২১ যুদ্ধবিমানকে বিদায় দিতে চলেছে ভারতীয় বিমানবাহিনী। সেপ্টেম্বর মাসের ৩০ তারিখ শ্রীনগরস্থিত ৫১ নম্বর স্কোয়াড্রনকে বিদায় জানানো হবে। বিমানবাহিনীর আধুনিকীকরণের জন্যই এই পদক্ষেপ করা হয়েছে বলে খবর।

ধাপে ধাপে সোভিয়েত জমানার মিগ-২১ বিমানগুলিকে বাতিল করছে বিমানবাহিনী। অত্যাধুনিক হাতিয়ার হলেও ‘উড়ন্ত কফিন’ হিসেবে এর বদনামও কম নয়। ফলে ধাপে ধাপে এই জেটগুলিকে সরিয়ে আধুনিকীকরণের পথে হাঁটছে ভারতীয় বিমানবাহিনী।

একের পর এক দুর্ঘটনার জেরে সেপ্টেম্বরের ৩০ তারিখের মধ্যেই একটি ‘মিগ-২১ বাইসন’ স্কোয়াড্রনকে বিদায় জানাতে চলেছে তারা। আর ২০২৫ সালের মধ্যেই সোভিয়েত জমানার এই সমস্ত ফাইটার জেটগুলিকে বাহিনী থেকে সরিয়ে দেয়া হবে।

বিমানবাহিনী এক শীর্ষ কর্মকর্তাকে উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, শ্রীনগরে মোতায়েন মিগ-২১ বিমানের ৫১ নম্বর স্কোয়াড্রনটিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে তুলে নেওয়া হবে। সেই জায়গায় আসবে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস জুদ্ধবিমান। সূত্র: এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ