Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা দেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ

কেন্দ্রীয় কর্মসূচির অংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর পল্লবীসহ দেশব্যাপী চলমান কর্মসূচিতে পুলিশের গুলিবর্ষণ, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর ওপর হামলা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, যশোর, কুষ্টিয়া, মাগুরা, কুমিল্লা, রাজবাড়ী, নেত্রকোনা, ভোলা, টাঙ্গাইল, ময়মনসিংহ ও রাঙ্গামাটিসহ ১৩ জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপির নেতাকর্মীরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, গণতান্ত্রিক কর্মসূচিতে সরকারি দলের সন্ত্রাসীদের হামলার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বিএনপি নেতারা বলেছেন, আওয়ামী লীগ গণতন্ত্র বিরোধী একটি সন্ত্রাসী শক্তি। তারা গণতন্ত্র হত্যা করে একদলীয় বাকশাল কায়েম করেছিল। এখন দেশে বাকশালী শাসনই চলছে। আর এজন্য বিরোধী দলের শান্তিপূর্ণ সমাবেশে তারা হামলা করছে। বরকত উল্লাহ বুলু, তাবিদ আউয়ালসহ দলের কেন্দ্রীয় নেতাদের ওপর হামলার প্রতিবাদে গতকাল রোববার নগরীতে বিক্ষোভ সমাবেশ করেন মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি এবং তাদের সহযোগী সংগঠনগুলো।

সমাবেশে সভাপতিত্ব করেন আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। তিনি বলেন, চট্টগ্রামের ডিসি বলেছেন শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে বিএনপি জামায়াতের দোয়া করা উচিত। আমরা বুঝতে পারছি না, উনি চট্টগ্রামের জেলা প্রশাসক নাকি চট্টগ্রাম জেলা আ.লীগের সভাপতি? সমাবেশে মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, অ্যাড. আবদুস সাত্তার, সৈয়দ আজম উদ্দীন, এস এম সাইফুল আলম, প্রমুখ বক্তব্য রাখেন।

খুলনা ব্যুরো জানায়, খুলনা মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা বলেছেন, কোন রোডম্যাপে কাজ হবে না। ভোট হতে হবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। তার আগে এই অবৈধ নিশিরাতের সরকারকে পদত্যাগ করতে হবে। তিনি বলেন, বিএনপির নেতাকর্মীদের রক্তে সারা দেশ রঞ্জিত। প্রয়োজনে আরও রক্ত দিয়ে গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরিয়ে আনা হবে। গতকাল রোববার খুলনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। নগরীর কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে মহানগর ও জেলা বিএনপির যৌথ উদ্যোগে কর্মসূচি পালিত হয়।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালে বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা ও মহানগর বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে উত্তর জেলা বিএনপি। উত্তর জেলা বিএনপি আহবায়ক বীর মুক্তিযোদ্ধা দেওয়ান মো. শহিদুল্লাহর সভাপতিত্বে ও আসাদুজ্জামান মুক্তার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, উত্তর জেলা বিএনপি সদস্য সচিব মিজানুর রহমান মুকুল, জেলা স্বেচ্ছাসেবক দল সাংগঠনিক সম্পাদক জাবের আব্দুল্লাহ সাদি, উত্তর জেলা যুবদল আহবায়ক সালাউদ্দিন পিকলু প্রমুখ।

যশোর ব্যুরো জানায়, যশোরে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেছেন, বিএনপি জনগণের যৌক্তিক দাবি আদায়ের জন্য রাজপথে নেমে এসেছে। শান্তিপূর্ণ কর্মসূচিতে যারা গুলি ও সন্ত্রাসী হামলা চালিয়ে গণতন্ত্রকামী মানুষকে হত্যা ও জখম করছে। সেই রক্তের প্রতিটি বিন্দুর কনার হিসাব তাদের দিতে হবে। গতকাল জেলা বিএনপি কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশে এসব কথা বলেন তিনি। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন প্রমুখ।

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়া জেলা বিএনপির কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক ও কুষ্টিয়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা প্রিন্সিপাল সোহরাব উদ্দিন।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির উদ্যোগে গতকাল বিকেলে বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির আহবায়ক আলী আহম্মদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, আলহাজ্ব মনোয়ার হোসেন খান, জেলা বিএনপির সদস্য সচিব আখতার হোসেন, যুগ্ম আহবায়ক খান হাসান ইমাম সুজা, আলমগীর হোসেন, মিঠুন রায় চৌধুরীসহ প্রমুখ সংগঠনের নেতাকর্মীরা।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর ওপর হামলার প্রতিবাদে গতকাল বিকেলে কুমিল্লা নগরীতে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা দক্ষিণ জেলা মহানগর বিএনপি। মিছিলে নেতৃত্ব দেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক হাজী আমিনুর রশিদ ইয়াছিন। এতে উপস্থিত ছিলেন, জেলা বিএনপি নেতা সৈয়দ জাহাঙ্গীর আলম, কুমিল্লা মহানগর বিএনপির আহবায়ক উতবাতুল বারি আবু, সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপুসহ অন্যান্য নেতৃবৃন্দ। উল্লেখ্য গত শনিবার সন্ধ্যার দিকে কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার এলাকায় হামলার শিকার হন বিএনপির কেন্দ্রীয় নেতা বরকত উল্লাহ বুলু। এদিন তিনি নোয়াখালী থেকে ঢাকায় ফিরছিলেন।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী জেলা বিএনপির আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতা ধরে রাখতে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালাচ্ছে। তাদের একটাই উন্নতি সামান্য বৃষ্টিতেই জমছে শহরে হাটুপানি। ১৭ টাকার চাল ৮০ টাকা, বিদ্যুৎ বিভ্রাট, ঘরে ঘরে চাকরির নামে তামাসা করেছে। সারা দেশে বিএনপির নেতাকর্মীরা জেগে উঠেছে। সাধারণ মানুষ বিএনপির আন্দোলনে সমর্থন দিয়েছেন। দেশে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে। রাতের ভোটের চিন্তা করলে ভুল করবেন।

সমাবেশে জেলা বিএনপির আহবায়ক অ্যাড. লিয়াকত আলীর সভাপতিত্বে কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো. সেলিমুজ্জামান সেলিম, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ হারুনসহ প্রমুখ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নেত্রকোনায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে যুগ্ম আহবায়ক তাজেজুল ইসলাম ফারাস সুজাতের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম আহবায়ক বজলুর রহমান পাঠান, প্রমুখ।

ভোলা জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে মহাজন পট্টি বিএনপি কার্যালয়ে ভোলায় জেলা বিএনপির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলার বিএনপির সিনিয়র সহ-সভাপতি আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, জেলার বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোপান, সাংগঠনিক সম্পাদক এনামুল হক, প্রমুখ।
টাঙ্গাইল জেলা ও মির্জাপুর উপজেলা সংবাদদাতা জানান, সারা দেশে আইনশৃঙ্খলা ও আওয়ামী লীগের যৌথ বাহিনীর হামলার প্রতিবাদ ও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপির নেতাকর্মীরা। সমাবেশে জেলা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক হাসানুজ্জামিল শাহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল। এদিকে গতকাল সকালে মির্জাপুরেও বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। এতে মির্জাপুর পৌর বিএনপির সভাপতি হযরত আলী মিঞার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শিশু বিষয়ক সম্পাদক সাবেক এমপি আবুল কালাম আজাদ সিদ্দিকী।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা বিএনপি
কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল রোববার রাঙামাটির কাপ্তাই উপজেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে পুলিশের গুলিবর্ষণ ও আ.লীগের হামলা এবং নিত্যপণ্যর মূল্যবৃদ্ধির প্রতিবাদে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বিএনপির নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ