Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকায় বিএনপির মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচিতে হামলা

সেলিমা রহমান, আলাল তাবিথ আউয়াল আহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর বনানীতে বিএনপির এক শান্তিপূর্ণ কর্মসূচিতে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। গতকাল শনিবার হামলায় আহত হয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালসহ বেশ কয়েকজন। এর মধ্যে সেলিমা রহমান ও মোয়াজ্জেম হোসেন আলাল প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। তবে গুরুতর আহত হওয়ায় তাবিথ আউয়ালকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার মাথা থেকে রক্ত ঝরতে দেখা গেছে।

চাল, ডাল, জ্বালানি তেল ও পরিবহন ভাড়াসহ সকল প্রকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং ভোলায় নূরে আলম, আব্দুর রহিম ও নারায়ণগঞ্জে শাওন হত্যার প্রতিবাদে রাজধানীর নয়াপল্টন ও বনানীতে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করে বিএনপি। এরই অংশ হিসেবে শনিবার সন্ধ্যার পর ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে বনানীর কাকলী থেকে গুলশান দুই নম্বর গোলচত্বর পর্যন্ত এ কর্মসূচি পালন করতে গেলে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা এ কর্মসূচিতে হামলা চালায়।

প্রত্যক্ষদর্শী ও বিএনপি নেতারা জানান, কামাল আতাতুর্ক এভিনিউ সড়কের এক পাশে মোমবাতি হাতে ফুটপাতে দাঁড়িয়ে ছিলেন নেতাকর্মীরা। কর্মসূচি শেষে ফেরার পথে হামলা হয় জানিয়ে বিএনপির ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক বলেন, কর্মসূচি শেষ করে তাবিথ আউয়ালসহ নেতাকর্মীরা ফিরে যাওয়ার সময় পেছন থেকে আওয়ামী সন্ত্রাসীরা হামলা চালায়। তাবিথসহ অনেকেই আহত হয়েছেন। তাবিথকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। মোয়াজ্জেম হোসেন আলাল প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

পুলিশে যোগাযোগ করা হলে বনানী থানার ওসি নূরে আজম মিয়া ইঙ্গিত করেন, বিএনপির অভ্যন্তরীণ কোন্দলের কারণেও হামলা হতে পারে। তিনি বলেন, বিএনপির কর্মসূচি শেষ হওয়ার পর তাদের ওপর হামলা হয়েছে বলে শুনেছি। কারা হামলা করল বিষয়টি খতিয়ে দেখা হয়েছে। তাদের নিজেদের কোন্দলে কোন ঘটনা ঘটল কী না সেটিও দেখা হচ্ছে। বনানীর এই কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনও ছিলেন।

তিনি বক্তৃতায় বলেন, দেশে আজ মানবাধিকার নেই, গণতন্ত্র হত্যা করা হয়েছে। দেশের অর্থনীতি আজকে ধ্বংসের কিনারায় চলে গেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নাভিঃশ্বাস উঠেছে। এসবের প্রতিবাদ জানাতে আমাদের এই নীরব প্রতিবাদী কর্মসূচি। মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক, কেন্দ্রীয় নেতা শামা ওবায়েদ, নাজিম উদ্দিন আলম,শিরিন সুলতানা, এসএম জাহাঙ্গীর কর্মসূচিতে অংশ নেন।

এদিকে একই কর্মসূচির অংশ হিসেবে নয়াপল্টনে দক্ষিণ বিএনপির কর্মসূচিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ভোলায় আমাদের নুরে আলম, আবদুর রহিম ও নারায়ণগঞ্জের শাওন প্রধান হত্যার প্রতিবাদ জানাতে, জ্বালানি তেল ও দ্রব্যমূল্যে ঊধর্বগতির প্রতিবাদ জানাতে আমরা মোমবাতি প্রজ্জ্বলন করছি। এই মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি আওয়ামী লীগের সন্ত্রাসী ও রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে। এতে মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, আবদুস সালাম আজাদ, মোস্তাফিজুর রহমান বাবুল, ফজলুল হক মিলন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ