Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঞ্জাবে সরকারের পতন ঘটাতে কোটি কোটি টাকার প্রলোভন দিচ্ছে বিজেপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৬ পিএম

গোয়ায় যখন ভাঙনের মুখে জাতীয় কংগ্রেস ঠিক তখনই দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল বুধবার বিজেপির বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ এনেছেন। বিজেপিকে তুলোধোনা করে তিনি দাবি করেছেন যে, বিজেপি পাঞ্জাবে আম আদমি পার্টির ১০ জন বিধায়কের সঙ্গে যোগাযোগ করেছে।

একই সঙ্গে তিনি অভিযোগ করেন, বিজেপি বিধায়কদের কিনে সরকার পতন ঘটানোর চেষ্টা চালাচ্ছে বিজেপি। এর আগেও অরবিন্দ কেজরিওয়াল বিজেপিকে নিশানা করে বলেছেন যে বিজেপি দিল্লিতে ‘অপারেশন লোটাস’ চালানোর চেষ্টা করেছিল এবং বিধায়কদের কিনে নেওয়ার চেষ্টা করেছে। তাদের আপ ছাড়ার জন্য বিপূল অঙ্কের টাকাও অফার করা হয় বলে অভিযোগ করেন কেজরিওয়াল।

আপের দাবি, দিল্লিতে বিজেপির সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এই পরিস্থিতিতে, বিজেপি এখন দিল্লি থেকে নজর সরিয়ে পাঞ্জাবকেই পাখির চোখ করেছে। পাশাপাশি পাঞ্জাবের মন্ত্রী হারপাল চিমা দাবি করেছেন যে পাঞ্জাবের আপ বিধায়কদের দিল্লিতে ডাকা হয়েছিল। এছাড়াও দল পরিবর্তনের জন্য তাকে কোটি কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছিল। এ বিষয়ে বিধায়কদের ফোন করা হয়েছে।

গত মঙ্গলবার, বিজেপির পাঞ্জাব ইউনিট আপের এই অভিযোগগুলিকে ভিত্তিহীন এবং বলে দাবি করেন। যদিও পাঞ্জাবের অর্থমন্ত্রী হরপাল সিং চিমা অভিযোগ করেছেন যে বিজেপির অপারেশন লোটাসের অধীনে রাজ্যের কিছু আপ বিধায়কের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। প্রবীণ এই আপ নেতার দাবি যে সাত থেকে দশজন আপ বিধায়ককে কোটি টাকার প্রস্তাব এবং মন্ত্রী পদ দেওয়ারও লোভ দেখানো হয়।

তিনি বলেন, ‘পাঞ্জাবের আমাদের বিধায়কদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। দল ছাড়ার জন্য ২৫ কোটির প্রস্তাব দেওয়া হয়েছে। একই সঙ্গে বিধায়কদের মন্ত্রী পদের প্রস্তাবও দেওয়া হয়। রাজ্যের অর্থমন্ত্রী আরও অভিযোগ করেছেন, তাকে বলা হয়েছিল যে আপনি যদি তিন-চারজন বিধায়ক আনেন তবে আপনাকে ৫০ থেকে ৭০ কোটি টাকা দেওয়া হবে।’ সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ