Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে দৈনিক অতিরিক্ত ভাড়া আদায় ১৮২ কোটি টাকা: যাত্রী কল্যাণ সমিতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫৯ পিএম

ঢাকায় বিভিন্ন গণপরিবহনে দৈনিক সাড়ে ৩ কোটি ট্রিপে গড়ে ১৮২ কোটি ৪২ লাখ টাকার বেশি অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবে চতুর্থ যাত্রী অধিকার দিবস উপলক্ষে আয়োজিত ‘অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধের কার্যকর পদক্ষেপ চাই’ শীর্ষক আলোচনাসভায় এই দাবি করেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, গত এক বছরে দুইবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর অস্বাভাবিক হারে গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। এতে অস্থির হয়ে ওঠে গণপরিবহন খাত। এ সময় অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করায় গণপরিবহনে ২৫টি যাত্রী লাঞ্ছনার ঘটনা ঘটে। এসব ঘটনায় ১৪ যাত্রীকে বাস থেকে ফেলে হত্যা এবং ১০ যাত্রীকে আহত করা হয়েছে।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব বলেন, গত ২০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীর বিভিন্ন শ্রেণির গণপরিবহনে ভাড়া নৈরাজ্য পর্যবেক্ষণ করেছে যাত্রীকল্যাণ সমিতির ১০ সদস্যের প্রতিনিধি দল।

তার ভাষ্য, জাইকার সমীক্ষানুযায়ী রাজধানী ঢাকায় বিভিন্ন শ্রেণির গণপরিবহনে প্রতিদিন গড়ে সাড়ে ৩ কোটি ট্রিপে যাত্রীদের যাতায়াত। এতে রাজধানীতে সাধারণ যাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে প্রতিদিন গড়ে ১৮২ কোটি ৪২ লাখ টাকার বেশি অতিরিক্ত আদায় করছে বিভিন্ন শ্রেণির গণপরিবহন।

মোজাম্মেল হক বলেন, রাজধানীর পাঁচ হাজার বাস-মিনিবাসে প্রতিদিন গড়ে প্রায় ৫০ লাখ ট্রিপে যাত্রীর যাতায়াত হয়। লক্কড়-ঝক্কড় এসব সিটি সার্ভিসের শতভাগ বাসে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এসব বাস-মিনিবাসে যাতায়াতে যাত্রীপ্রতি মাথাপিছু গড়ে ১৭ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া দিতে হয়। এতে ৫০ লাখ ট্রিপের যাত্রীরা দৈনিক গড়ে সাড়ে ৮ কোটি টাকা বাড়তি ভাড়া পরিশোধ করতে বাধ্য হচ্ছে।

তিনি বলেন, রাজধানীতে বৈধ-অবৈধ মিলিয়ে ৩০ হাজার অটোরিকশা দৈনিক গড়ে ১২ ট্রিপ হিসাবে ৩ লাখ ৬০ হাজার ট্রিপে যাত্রী বহন করে। এসব অটোরিকশায় প্রতি ট্রিপে গড়ে ১৪৫ টাকা বাড়তি ভাড়া আদায় হয়। এতে দৈনিক মোট ৫ কোটি ২২ লাখ টাকা বাড়তি ভাড়া দিতে হচ্ছে অটোরিকশা যাত্রীদের।

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব বলেন, রাজধানীতে বৈধ-অবৈধ মিলিয়ে ৪০ হাজার হিউম্যান হলারে দৈনিক গড়ে ৮০ লাখ ট্রিপে ৬ কোটি ৪০ লাখ টাকা বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

তিনি বলেন, রাজধানীতে পাঁচ লাখ রাইডশেয়ারিং মোটরসাইকেল, প্রাইভেট কার, ট্যাক্সিক্যাবে দৈনিক গড়ে ২ কোটি ১৬ লাখ ৪০ হাজার ট্রিপে যাত্রী পরিবহন করে। এসব ট্রিপে প্রতিদিন গড়ে ১৬২ কোটি ৩০ লাখ টাকা অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

ওই আলোচনাসভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির সহসভাপতি তাওহিদুল হক লিটন। এতে আরও বক্তব্য রাখেন সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি হানিফ খোকন, মানবাধিকার সংগঠক হানিফ ইসা, আতিকুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাত্রী কল্যাণ সমিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ