Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমিদস্যুদের পক্ষে কর্মসূচি থেকে গ্রেফতার ৭২

জঙ্গল সলিমপুরে উচ্ছেদ

চট্টগ্রাম ব্যুরো ও সীতাকুণ্ড উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে অবৈধ বসতি উচ্ছেদে প্রশাসনের অভিযানের বিরুদ্ধে ভূমিদস্যুদের পক্ষে কর্মসূচি পালনকালে পৃথক ঘটনায় ৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে সীতাকুণ্ড থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচি পালন করতে ঢাকায় যাওয়ার পথে ৬৩ জনকে আটক করে সীতাকুণ্ড থানা পুলিশ। এ ঘটনার প্রতিবাদে গতকাল রোববার বিকেলে নগরীর জামালখানের চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি থেকে আরও নয়জনকে গ্রেফতার করা হয়।

কোতোয়ালী থানা পুলিশের সহযোগিতায় সীতাকুণ্ড থানার একদল পুলিশ সদস্য এ অভিযান পরিচালনা করে। প্রায় তিন দশক ধরে পাহাড়, টিলা কেটে জঙ্গল সলিমপুরের বিশাল এলাকা দখল করে রাখে ভূমিদস্যু ও সন্ত্রাসীরা। অবৈধ দখলবাজদের উচ্ছেদ করে সেখানে উন্নয়নের মহাপরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় সরকার। এর অংশ হিসাবে আজ ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে উচ্চপর্যায়ের সমন্বয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সভাকে কেন্দ্র করে ঢাকা এবং চট্টগ্রামে কর্মসূচি পালনের চেষ্টা করে ভূমিদস্যুদের সহযোগীরা।

সীতাকুণ্ড থানা পুলিশ জানায়, বৈঠককে কেন্দ্র করে দলবদ্ধভাবে তারা ঢাকায় বিক্ষোভ প্রদর্শনে অংশ নিতে শনিবার রাতে দুটি বাসে করে রওনা হয় ঢাকার উদ্দেশে। খবর পেয়ে পুলিশ তাদের পাকড়াও করে। সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন বলেন, সীতাকুণ্ড জঙ্গল সলিমপুর ও আলীনগর থেকে দুটি বাসযোগে ৬৩ জন বিক্ষোভকারী ঢাকার উদ্দেশে রওনা হয়েছে জানতে পেরে সীতাকুণ্ড এলাকায় পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে।

সীতাকুণ্ড থানার ওসি মো. আবুল কালাম আজাদ বলেন, জঙ্গল সলিমপুর আলীনগরে সম্প্রতি সরকারের উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে স্থানীয়রা মহাসড়ক অবরোধ বিক্ষোভ ও প্রশাসনের উপর হামলা করেছে। এসব ঘটনায় থানায় বেশ কয়েকটি মামলা হয়। ওইসব মামলায় তাদের চালান দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিদস্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ