Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রায় বাস্তবায়ন করে ভূমিদস্যুদের প্রতিরোধ করতে হবে

আলোচনা সভায় শেখ ফজলে বারী মাসউদ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দেশের হাতে গোনা কয়েকটি নদী ছাড়া দেশের সকল নদ-নদী দখলদারদের অবকাঠামোর নিচে চাপা পড়ে আছে। নদী বাঁচলে দেশ বাঁচবে, মানুষ বাঁচবে। বাঁচা মরার সাথে যেসব নদ-নদীর সম্পর্ক সেসব নদ-নদীকে দখলমুক্ত করে জীবন্ত করার বিষয়ে হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ। তিনি বলেন, হাইকোর্টের দেয়া এই রায় যদি বাস্তবায়ন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গড়িমসি করে তাহলে হাইকোর্টের প্রতি মানুষের আস্থা ভঙ্গ হবে। নদী রক্ষার্থে আদালত যে ১০টি নির্দেশনা দিয়েছে তা দ্রুত বাস্তবায়ন করে সারা দেশের ৪৫০টি নদী, খাল ও জলাশয় অবৈধ দখলমুক্ত করে জীবন্ত করার ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, ইতোপূর্বে এরকম রায় আমরা অনেক প্রত্যক্ষ করেছি। বিভিন্ন সময় দেয়া আদালতের রায় ও নির্দেশনা বাস্তবায়নে কর্তৃপক্ষ তালবাহানা করেছে। সে সব পদক্ষেপের আইনগত দুর্বলতা ও ফাঁকফোঁকর দিয়ে নদী খেকোরা পার পেয়ে গেছে। এবারও যেন সে সুযোগ নিতে না পারে সে ব্যবস্থা নিতে হবে।

গতকাল বিকেলে রাজধানীর ভাটারাস্থ আস্ সাঈদ মিলনায়তনে ঢাকা মহানগর উত্তরের দ্বি-বার্ষিক সম্মেলন প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলামের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আলহাজ্ব আনোয়ার হোসেন, আলহাজ্ব হারুন অর রশিদ, হাফেজ মাওঃ সিদ্দিকুর রহমান, মুফতী মাছউদুর রহমান, হাফেজ নিজাম উদ্দীন, প্রকৌশলী গিয়াস উদ্দীন, ডাঃ মুজিবুর রহমান, মুফতী ফরিদুল ইসলাম, হাজী আলাউদ্দীন, মাওলানা জাকারিয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিদস্যুদের প্রতিরোধ করতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ