Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে কে পাচ্ছেন জেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের টিকেট

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ২:০০ পিএম

আসন্ন রাজশাহী জেলা পরিষদ নির্বাচনকে ঘিরে আলোচনায় রাজশাহী মহানগর ও জেলার ৯টি উপজেলায় চায়ের কাপে ঝড় উঠেছে। এই নির্বাচনে দলীয় টিকেট পেতে কেন্দ্রীয় নেতাদের দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থীরা। এরই মধ্যে নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের কে হচ্ছেন নৌকার মাঝি তা নিয়েই পুরো রাজশাহীজুড়ে চলছে হিসেব-নিকেশ। আগামীকাল শনিবার আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এই যৌথসভা অনুষ্ঠিত হবে।
সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। গত শুক্রবার আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সভায় জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী মনোনিত করা হবে বলে জানানো হয়েছে।
এদিকে রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিতে দলের মনোনয়ন বোর্ডের কাছে আবেদন করেছেন আওয়ামী লীগের ৯ জন নেতা। তারা রাজধানীর ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আবেনদপত্র জমা দেন।
মনোনয়ন জমা দেওয়া সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা হলো- জেলা পরিষদের বর্তমান প্রশাসক মোহাম্মদ আলী সরকার, রাজশাহী-৬ আসনের সাবেক এমপি রায়হানুল হক রায়হান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, জেলা কৃষকলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য রবিউল আলম বাবু, রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের বর্তমান পিপি এ্যাডভোকেট মোজাফ্ফর হোসেন, সাবেক পিপি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট ইব্রাহিম হোসেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট শরিফুল ইসলাম শরিফ, জেলা আওয়ামী লীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আক্তারুজ্জামান আক্তার, ৯০ এর গণআন্দোলনেরে নেতা, সাম্প্রদায়িতকাবিরোধী আন্দোলনের প্রথম সারির নেতা, জাতীয় চারনেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার ঘনিষ্ঠ সহচর, ভাষাসৈনিক এম, কোরবান আলী সরকারের জ্যৈষ্ঠ পুত্র, সাবেক ছাত্রলীগ নেতা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সদ্য অবসরপ্রাপ্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী শামসুল আলম।
বৃহস্পতিবার দলীয় মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেন রায়হানুল হক রায়হান ও ইব্রাহিম হোসেন ও প্রকৌশলী শামসুল আলম । এর আগের দিন বুধবার রবিউল আলম বাবু, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, মোজাফ্ফর হোসেন ও আক্তারুজ্জামান আক্তার দলীয় মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেন। এর আগে গত মঙ্গলবার মোহাম্মদ আলী সরকার ও শরিফুল ইসলাম শরিফ মনোনয়নপত্র জমা দেন।
রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আবুল হোসেন জানান, রাজশাহী জেলা পরিষদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১৮৫ জন। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য, পৌরসভার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা জেলা পরিষদ নির্বাচনের ভোটার। তাদের ভোটে রাজশাহীতে একজন চেয়ারম্যান ও ১২ জন সদস্য নির্বাচিত হবেন। এর মধ্যে তিনজন সংরক্ষিত মহিলা সদস্য।
গত ২৩ আগস্ট নির্বাচন কমিশন রাজশাহীসহ ৬১ জেলা পরিষদ ভোটের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৮ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামীলীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ