Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন রাজা চার্লস তৃতীয়, রানির মৃত্যুতে শোকাহত তিনি ও অন্যান্যরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:৩১ এএম

যুক্তরাজ্যের দীর্ঘতম রাজত্বকারী রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেছেন। বাকিংহাম প্রাসাদ বলছে, তিনি বৃহস্পতিবার বিকেলে বালমোরাল ক্যাসেলে শান্তিপূর্ণভাবে মারা যান। তার ছেলে এবং উত্তরাধিকারী হিসেবে চার্লস আনুষ্ঠানিকভাবে রাজক্ষমতা পান এবং তিনি রাজা চার্লস তৃতীয় নামে পরিচিত হবেন। -বিবিসি

নতুন রাজা বলেন, তার মায়ের মৃত্যু "আমার এবং আমার পরিবারের সকল সদস্যের জন্য সবচেয়ে বড় দুঃখের" মুহূর্ত। এদিকে প্রধানমন্ত্রী লিজ ট্রাস, যিনি দু'দিন আগে রানী কর্তৃক নিযুক্ত হয়েছিলেন, তাকে "আধুনিক ব্রিটেন যে পাথরের উপর নির্মিত হয়েছিল" বলে বর্ণনা করেছিলেন। ব্রিটিশ সাম্রাজ্যের অবসান এবং বিশ্বে এর স্থান মৌলিকভাবে পরিবর্তিত হওয়ার সাথে সাথে রানী রাজতন্ত্রকে উত্তাল সময়ে পরিচালনা করেছিলেন।
তিনি যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া, কানাডা এবং জ্যামাইকা সহ অন্যান্য ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। তিনি তার চার সন্তান, আটজন নাতি-নাতনি এবং নাতি-নাতনির ১২ জন সন্তান রেখে গেছেন।

ইতোমধ্যে নতুন রাজা একটি বিবৃতি প্রকাশ করেছেন। নতুন রাজা চার্লসের পক্ষে রাজপরিবার থেকে বিবৃতিটি জারি করা হয়েছে।তিনি লিখেছেন, আমার প্রিয় মা, মহারাণীর মৃত্যু আমার এবং আমার পরিবারের সকল সদস্যের জন্য সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত। আমরা একজন লালিত সার্বভৌম এবং অনেক প্রিয় মায়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। আমি জানি, তার ক্ষতি সারা দেশে, সকল রাজ্য এবং কমনওয়েলথসহ সারা বিশ্বের অসংখ্য মানুষ গভীরভাবে অনুভব করবে।

বালমোরালে মহামহিম রাণীর মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার সাথে সাথে বালাটারের নিকটবর্তী গ্রাম নীরব হয়ে পড়ে। গ্রামের মাঝখানে গ্লেনউইক চার্চ থেকে বাজানো চার্চের ঘণ্টা থেকে একটাই আওয়াজ এল। পথচারীরা তাদের ট্র্যাকে থামল এবং রানির স্মরণে মাথা নত করল।

এটি এমন একটি জায়গা, যা রাজপরিবারের সদস্যদের দেখতে অভ্যস্ত, এমন একটি জায়গা, যা তাদের রক্ষা করে এবং তাদের গোপনীয়তাকে সম্মান করে। একজন মহিলা বলেছিলেন যে, রানীর মৃত্যু দুঃখজনক ছিল, বালমোরাল এটি ঘটার জন্য সর্বোত্তম জায়গা ছিল। কারণ মহামহিম রানি এখানে এটি পছন্দ করেছিলেন। এদিকে আজ সন্ধ্যায় বাকিংহাম প্যালেসের স্টাফদের দুই সদস্য রেলিংয়ে একটি ইজেলে রানীর মৃত্যুর আনুষ্ঠানিক নোটিশ পোস্ট করেছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রানী আজ বিকেলে বালমোরালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন।

লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার রানীকে শ্রদ্ধা জানিয়েছেন এবং তাকে "উল্লেখযোগ্য সার্বভৌম" হিসাবে বর্ণনা করেছেন। একটি বিবৃতিতে তিনি বলেছেন, এটি রাজপরিবারের জন্য একটি গভীর ক্ষতি এবং আমাদের সমস্ত চিন্তাভাবনা এই সময়ে তাদের সাথে রয়েছে। জাতি তাদের দুঃখে অংশীদার। আমরা সর্বদা আমাদের জাতি এবং কমনওয়েলথের প্রতি রাণী দ্বিতীয় এলিজাবেথের সেবা এবং নিষ্ঠার জীবনকে মূল্যবান করে রাখব; আমাদের সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা এবং সর্বশ্রেষ্ঠ রানি রাজনৈতিক সংঘর্ষের ঊর্ধ্বে।

তিনি বলেন, ব্রিটেন তার চারপাশে দ্রুত পরিবর্তিত হওয়ায়, এই উত্সর্গটি আমাদের বাঁকানো বিশ্বের স্থির বিন্দু হয়ে উঠেছে। তাই আমাদের মহান এলিজাবেথ যুগের সমাপ্তি ঘটলে, আমরা রাণীর স্মৃতিকে সম্মান জানাব তার মূর্ত জনসেবার মূল্যবোধকে বাঁচিয়ে রেখে। সত্তর বছর ধরে রাণী দ্বিতীয় এলিজাবেথ আমাদের দেশের প্রধান হিসাবে দাঁড়িয়েছিলেন। কিন্তু, আত্মায়, তিনি আমাদের মধ্যে আছেন।

প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, রানী দ্বিতীয় এলিজাবেথ একজন "মহান উত্তরাধিকার" রেখে গেছেন। আজ ক্রাউনটি চলে গেছে আমাদের নতুন রাজা আমাদের নতুন রাষ্ট্রপ্রধান, মহামান্য রাজা চার্লস তৃতীয় এর কাছে।
রাজার পরিবারের সাথে আমরা তার মা হারানোর জন্য শোকাহত এবং একসাথে আছি। আমরা তাকে আমাদের আনুগত্য এবং শ্রদ্ধা প্রদান করি, যেমন তার মা এতদিন ধরে আমাদের জন্য অনেক কিছু উৎসর্গ করেছিলেন। তিনি তার বিবৃতিটি শেষ করে বলেছেন যে, এটি দ্বিতীয় এলিজাবেথ যুগের শেষ। ঈশ্বর রাজাকে রক্ষা করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ