Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীর ১৬টি স্থানে সমাবেশ করবে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সারাদেশের উপজেলা, থানা পর্যায়ে বিক্ষোভ কর্মসূচি পালনের পর এবার রাজধানীতে ১৬টি স্থানে বিক্ষোভ সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে এসব সমাবেশ করবেন দলটির নেতাকর্মীরা। উন্মুক্ত স্থানের এসব সমাবেশে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য ও দলের সিনিয়র নেতারা। রাজধানীর বিভিন্ন স্থানে সমাবেশ করার বিষয়টি ইতোমধ্যে চিঠি দিয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে অবহিত করেছে বিএনপি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং ভোলায় ছাত্রদল নেতা নূরে আলম ও স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমের হত্যার প্রতিবাদে সারাদেশে উপজেলা-থানা-ওয়ার্ড পর্যায়ে বিক্ষোভ করছে বিএনপি। গত ২২ আগস্ট থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এই কর্মসূচি পালনকালে ইতোমধ্যে অন্তত ৩৫-৪০টি উপজেলায় বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা হয়েছে, আহত হয়েছেন সহ¯্রাধিক নেতাকর্মী। বিভিন্ন স্থানে মামলা হয়েছে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে। এছাড়া গত ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে গিয়ে নারায়ণগঞ্জে শাওন নামে এক যুবদল কর্মী নিহত হয়।
উপজেলা, থানা ও পৌরসভা পর্যায়ের কর্মসূচি শেষে ১০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জোর জোড় তারিখে দক্ষিণ বিএনপি ও বিজোড় তারিখে উত্তর বিএনপি সমাবেশ করবে।
ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেন, ঢাকা মহানগর উত্তর বিএনপিকে আটটি জোনে ভাগ করেছি। প্রতিটি জোন এলাকায় একটি সমাবেশ হবে। কোন জোনে কবে সমাবেশ করা হবে এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে অবহিত করে চিঠি দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিটি সমাবেশ হবে উন্মুক্ত স্থানে। আমরা আশা করছি সরকারের গণবিরোধী কর্মকাÐের প্রতিবাদে এসব সমাবেশে দলের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও অংশ নিয়ে সরকারের প্রতি অনাস্থা জানাবে।
ঢাকা মহানগর দক্ষিণের আটটি জোন হলো- মতিঝিল ও পল্টন। শাহবাগ ও রমনা। সূত্রাপুর, গেÐারিয়া ও ওয়ারি। লালবাগ, চকবাজার ও কামরাঙ্গীরচর। কদমতলী ও শ্যামপুর। যাত্রাবাড়ী ও ডেমরা। ধানমন্ডি, কলাবাগান, হাজারীবাগ ও নিউমার্কেট। সবুজবাগ, খিলগাঁও ও মুগদা।

ঢাকা মহানগর উত্তরের আটটি জোন হলো- উত্তরা পূর্ব, উত্তর খান ও দক্ষিণ খান। উত্তরা পশ্চিম, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত। পল্লবী, রূপনগর ও ভাষানটেক। বাড্ডা, ভাটারা ও রামপুরা। মিরপুর, শাহ আলী, দারুসসালাম ও কাফরুল। মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলা নগর। গুলশান বনানী ও ক্যান্টনমেন্ট। তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল ও হাতিরঝিল।

ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে দেওয়া চিঠিতে উত্তর বিএনপি উল্লেখ করেছে, আগামী ১১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত শান্তিপূর্ণ সমাবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি সমাবেশ বিকেল ৩টা থেকে শুরু হবে।
এ ব্যাপারে ডিএমপি কমিশনারের সহযোগিতা চেয়েছে উত্তর বিএনপি। পাশাপাশি নেতাকর্মীদের নিরাপত্তা ও মাইক ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছে।###

 

 

 



 

Show all comments
  • Md. Tushar ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪৪ এএম says : 0
    সমায়ের সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • মোশাররফ হোসেন ১০ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৬ এএম says : 0
    সকল কর্মসূচি শান্তিপূর্ণ ভাবে সফলতা কামনা করছি। মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠিত হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ