Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তান ম্যাচের মূল্য ফাইনালের সমান: রিজওয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৬ এএম | আপডেট : ১০:৪৮ এএম, ৫ সেপ্টেম্বর, ২০২২

ভারত আর পাকিস্তান কোনও টুর্নামেন্টের যে পর্যায়েই মুখোমুখি হোক না কেন, তা নিয়ে উত্তেজনার পারদ থাকে আকাশচুম্বী। স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ হয়ে যায়, কথার লড়াই চলে দেখার মতো। আর টিকিট শেষ হয় চোখের পলকে। শুধু স্টেডিয়ামের দর্শক নয়, ক্রিকেট বিশ্বের সবার চোখ থাকে এই ম্যাচে।

এশিয়া কাপের গ্রুপ পর্বেও ছিল চিরচেনা উত্তেজনা। ওই ম্যাচে হার্দিক পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে ৫ উইকেটে জিতেছিল ভারত। সুপার ফোরে আবারও মুখোমুখি দুই দল। এবার সমান ব্যবধানে জিতে বদলা নেয় পাকিস্তান। ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ইনিংস সেরা ৭১ রান করেন ৫১ বল খেলে। তার সঙ্গে মোহাম্মদ নওয়াজ ২০ বলে ৪২ রানের ম্যাচসেরা ইনিংস খেলেন, নেন ১ উইকেট এবং ক্যাচ তিনটি।

ম্যাচটি জিতে সেই অনুভূতি প্রকাশ করতে পারছেন না রিজওয়ান, ‘পাকিস্তান আজ জিতেছে এবং এমন অনুভূতি আর হয় না।’ তার ভালোভাবে বোধগম্য ভারত-পাকিস্তান ম্যাচের মূল্য, ‘যখন ভারত ও পাকিস্তান খেলে, তখন সেটা সবসময় বিশেষ ম্যাচ। শুধু ভারত ও পাকিস্তানের মানুষ নয়, সারা বিশ্বের মানুষ এই ম্যাচ দেখে এবং এটাই এই উপলক্ষকে বিশেষ করে তোলে। ভারত বনাম পাকিস্তান ম্যাচের মূল্য ফাইনালের সমান এবং খেলোয়াড়রা এই ম্যাচে ভালো করার অনেক চেষ্টা করে।’

১৮২ রান তাড়া করতে নেমে কী পরিকল্পনা ছিল পাকিস্তানের সেটাও জানান এই ব্যাটসম্যান, ‘আমি এবং অধিনায়ক নতুন বোলারদের লক্ষ্য করার পরিকল্পনা করেছিলাম, নতুন বলে রান তুলতে চেয়েছিলাম এবং যেন আমাদের দুজনের একজন লম্বা ইনিংস খেলি। শেষ ম্যাচে পান্ডিয়া যেমনটা বলেছিল, সে চাপমুক্ত থাকার চেষ্টা করেছিল, আমিও তাই করেছি। আলগা বলের সুবিধা নিতে চেয়েছিলাম। আমাদের ব্যাটিং গভীরতা ও পাওয়ার হিটি আত্মবিশ্বাস এনে দিয়েছিল যে শেষ চার ওভারেও আমরা ৪৫-৪৮ রান তুলতে পারি। তাই কোনও আতঙ্ক ছিল না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজওয়ান

২২ সেপ্টেম্বর, ২০২২
৮ সেপ্টেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ