Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবরের সিংহাসনে রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

তার ব্যাট যেন তার হাতের পুতুল। রানের ফোয়ার ছুটিয়েই চলেছেন মোহাম্মদ রিজওয়ান। ব্যাট হাতে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কারও হাতে হাতেই পেলেন পাকিস্তানি এই ওপেনার। গত সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে গতকালই র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। আর তাতে নিজ দলের অধিনায়ক বাবর আজমকে হঠিয়ে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন এই কিপার-ব্যাটসম্যান। প্রিয় সতীর্থকে জায়গা ছেড়ে দিয়ে দীর্ঘ ১ হাজার ১৫৫ দিন ধরে এক নম্বরে থাকা বাবর নেমে গেছেন এক ধাপ।
চলতি এশিয়া কাপে হেসেই চলেছে রিজওয়ানের ব্যাট। এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে রান করেছেন তিনি ১৯২। গত শুক্রবার গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে খেলেন ১ ছক্কা ও ৬ চারে ৫৭ বলে ৭৮ রানের অপরাজিত ইনিংস। জেতেন ম্যাচ সেরার পুরস্কার। দুই দিন পর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানোর পথে বড় অবদান রাখেন তিনি। লক্ষ্য তাড়ায় ৭১ রান করে গড়ে দেন জয়ের ভিত। ৫১ বলের ইনিংসটি সাজান ২ ছক্কা ও ৬ চারে।
দুর্দান্ত এই পারফরম্যান্সে এক ধাপ এগিয়েছেন রিজওয়ান। ১৯ রেটিং পয়েন্ট পেয়ে ক্যারিয়ার সেরা ৮১৫ পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন তিনি। পাকিস্তানের তৃতীয় ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে। ৩১৩ দিন র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ছিলেন দলটির সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। আর ১ হাজার ১৫৫ দিন পর শীর্ষস্থান হারালেন বাবর। এশিয়া কাপে এখন পর্যন্ত জ্বলে উঠতে পারেননি পাক দলপতি। পাকিস্তান অধিনায়কের তিন ম্যাচে রান যথাক্রমে ১০, ৯ ও ১৪। তাতে ৭৯৪ রেটিং পয়েন্ট নিয়ে এখন দুইয়ে তিনি। তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ৭৯২ রেটিং পয়েন্ট নিয়ে তিনে থাকা দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম।
পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে নিজেকে সেভাবে মেলে ধরতে না পেরে এক ধাপ নিচে নেমে এখন চার নম্বরে ভারতের সূর্যকুমার যাদব। ৪ ধাপ করে এগিয়েছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি, আছেন যথাক্রমে ১৩ ও ২৯ নম্বরে। তালিকায় বড় লাফ দিয়েছেন মোহাম্মদ নওয়াজ। ভারতের বিপক্ষে সুপার ফোর পর্বের ম্যাচে ২০ বলে ৪২ রানের ইনিংস খেলে দলের জয়ে বড় ভূমিকা রাখেন তিনি। ম্যাচ সেরার পুরস্কার জেতা পাকিস্তানের এই স্পিনিং অলরাউন্ডার ১৪২ ধাপ এগিয়েছেন। উন্নতি করেছেন শ্রীলঙ্কার পাথুম নিসানকা ও কুসল মেন্ডিস। ভারতের বিপক্ষে মঙ্গলবার দুই ওপেনারই ফিফটি করে দলের জয়ে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এতে এক ধাপ এগিয়ে অষ্টম স্থানে নিসানকা, ৬৩ ধাপ এগিয়ে ৪১তম স্থানে মেন্ডিস। লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা ১১ ধাপ এগিয়ে এখন ৩৯ নম্বরে। ভানুকা রাজাপাকসার অগ্রগতি ৩১ ধাপ, তার অবস্থান ৬৮তম। শ্রীলঙ্কার বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ৮২ রানের বিধ্বংসী ইনিংস খেলা আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ এগিয়েছেন ১৪ ধাপ। এই টপ অর্ডার ব্যাটসম্যান আছেন ১৫ নম্বরে। তার সতীর্থ নাজিবউল্লাহ জাদরান ২ ধাপ উন্নতি করে এখন ২৮তম স্থানে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের মুজিব উর রহমান তিন ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেনের সঙ্গে যৌথভাবে আছেন ৬ নম্বরে। দুই ধাপ উন্নতি করে ৩২তম স্থানে মোহাম্মদ নবি। শ্রীলঙ্কার মাহিশ থিকশানা ঢুকেছেন সেরা দশে। পাঁচ ধাপ এগিয়ে তিনি আছেন অষ্টম স্থানে। পাকিস্তানের শাদাব খান এক ধাপ উন্নতি করে এখন ১৪ নম্বরে। ভারতের আর্শদিপ সিংয়ের অগ্রগতি ২৮ ধাপ ও রবিচন্দ্রন অশ্বিনের ৮ ধাপ। দুইজনে যথাক্রমে আছেন ৫০ ও ৬২তম স্থানে। আগের মতোই তালিকার শীর্ষে অস্ট্রেলিয়া জশ হেইজেলউড। অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে আফগানিস্তান অধিনায়ক নবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবরের সিংহাসনে রিজওয়ান

৮ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ