Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরের সেরা রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্যাট হাতে গত মাসে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন মোহাম্মদ রিজওয়ান। আইসিসির সেপ্টেম্বরের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যান। গতকালই গত মাসের পুরুষ ও নারী সেরা ক্রিকেটারের নাম নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে আইসিসি। প্রথমবারের মতো মাসসেরা হবার লড়াইয়ে রিজওয়ান পেছনে ফেলেন অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন ও ভারতের আকসার প্যাটেলকে।

গত মাসে এশিয়া কাপে দুর্দান্ত ব্যাটিংয়ের পর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও হাসে রিজওয়ানের ব্যাট। সেপ্টেম্বরে ১০ টি-টোয়েন্টি খেলে ৭টিতেই ফিফটি করেন তিনি। ৬৯.১২ গড়ে রান করেন ৫৫৩। তিনি মাস শুরু করেন এশিয়া কাপে হংকং বিপক্ষে অপরাজিত ৭৮ রানের ইনিংস দিয়ে। পরের ম্যাচে ভারতের বিপক্ষে করেন ৭১ রান। পরের দুই ম্যাচে তেমন ভালো করতে না পারলেও আরেকটি ফিফটি করেন তিনি ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের সাত টি-টোয়েন্টির পাঁচটি হয় গত মাসে। যেখানে চার ম্যাচেই ফিফটি করেন রিজওয়ান। ৪-৩ ব্যবধানে দল সিরিজ হারলেও সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৬৩.২০ গড় ও ১৩৮.৬০ স্ট্রাইক রেটে রান করেন ৩১৬। ইংল্যান্ডের বিপক্ষে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে তিন ওয়ানডেতে হারমানপ্রিত রান করেন ২২১। জেতেন সিরিজ সেরার পুরস্কার। প্রথম ম্যাচে রান তাড়ায় ৭৪ রানের ইনিংস খেলে দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন তিনি। পরের ম্যাচটি জয়ের পথে ১৪৩ রানের অপরাজিত ইনিংস খেলে রাখেন সবচেয়ে বড় ভূমিকা।
এদিকে, মেয়েদের সেরা হয়েছেন ভারতের অধিনায়ক হারমানপ্রিত কৌর। দেশটির প্রথম কোনো নারী ক্রিকেটার হিসেবে এই স্বীকৃতি পেয়েছেন তিনি। পেছনে ফেলেছেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ও স্বদেশী স্মৃতি মান্ধানাকে। গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ভালো কাটেনি হারমানপ্রিতের। তিন ম্যাচে রান করতে পারেন মোটে ৪৯। তবে ওয়ানডে সিরিজে ইংলিশদের হারানোর পথে বড় অবদান রাখেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেপ্টেম্বরের সেরা রিজওয়ান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ