Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্মিথের রেকর্ডে ম্লান গাপটিলের সেঞ্চুরি

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চলতি গ্রীষ্মে ভাগ্য মোটেও তার হয়ে কথা বলছিল না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনও টসভাগ্য ছিল না তার অনুকূলে, পারেননি কোন শতক হাঁকাতে, সিরিজ খোঁয়ানের আগ পর্যন্ত অস্ট্রেলিয়া দলও ছিল বেহাল দশায়। কিন্তু ফরমেট পরিবর্তন হতেই পরিবর্তন হল স্টিভেন স্মিথের ভাগ্যেরও। টস জিতলেন, ব্যাট হাতে ছুঁলেন অজি অধিনায়ক হিসেবে রিকি পন্টিংয়ের ব্যক্তিগত ১৬৪ রানের ইনিংসের সেই রেকর্ড। নিউজিল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে চ্যাপেল-হ্যাডলি সিরিজে তার দলও এগিয়ে গেল ১-০তে।
অস্ট্রেলিয়াকে বলতে গেলে একাই পথ দেখান অজি অথিনায়ক। ৯২ রানে ৪ উইকেট হারানোর পর ট্রেভিস হেডকে নিয়ে ১২৭ রানের জুটি গড়লেন। হেড ৫২ রানে আউট হওয়ার পর ম্যাথু ওয়েডকে নিয়ে আবারো গড়লেন ৮৩ রানের জুটি। তার ১৫৭ বলে ১৬৪ রানের ইনিংসটি ছিল ৪টি ছয় ও ১৪টি চারে সাজানো। সিডনি ক্রিকেট গ্রাইন্ডে যা সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। স্মিথেরও ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এটি। তবে এতকিছুর জন্য কিউই উইকেটকিপার ওয়াটলিংকে একটা ধন্যবাদ দিতেই পারেন স্মিথ। ট্রেন্ট বোল্টের বল লেগ সাইডে গø্যান্স করতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দিয়েছিলেন, কিন্তু ওয়াটলিং বাম পাশে লাফ দিয়েও ঘাস স্পর্শ করার আগে তা গøাফসবন্দী করতে পারেননি। অবশ্য ক্যাচটা মোটেও সহজ ছিল না। স্মিথের রান তখন ১৩। শেষ পর্যন্ত স্মিথের ভ্যাটেই নিধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩২৪ রানের বড় পুঁজি পায় স্বাগতিকরা।
জবাবে ৩ রানে টম লাথামকে হারিয়ে শুরুতেই ধাক্কা খেলেও ঠিকপথেই এগুচ্ছিলেন নিউজিল্যান্ডের ইনিংস। টপ অর্ডাররা একের পর এক ব্যর্থ হলেও ভরসা হয়ে ছিলেন মার্টিন গাপটিল। তৃতীয় কিউই ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তুলে নেন সেঞ্চুরি। কিন্তু ৩৩তম ওভারে দলীয় ১৮৫ রানে অ্যাডাম জাম্বার বলে বদলি খেলোয়াড় গেøন ম্যাক্সওয়েলের হাতে ধরা পড়ার পরই পথ হারায় কিউইরা। ১০২ বলে ৬ ছক্কায় ও ১০ চারে ১১৪ রানের ইনিংস খেলেন গাপটিল। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রান আসে কলিন মুনরোর ব্যাট থেকে। সর্বোচ্চ ৩ উইকেট নেন জস হ্যাজেলউড, ২টি করে নেন মিশেল মার্শ, প্যাট কমিন্স ও জাম্পা। মিচেল স্যান্টনারকে ফিরিয়ে চলতি বছরে সর্বোচ্চ ৩০তম উইকেটটি দখল করেন জাম্বা।
তিন ম্যাচ সিরিজের প্রথম শ্যাচ জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। আগামীকাল ক্যানবেরোতে নিশ্চয় সিরিজ জয়টাও নিশ্চিত করতে চাইবেন স্মিথ।
অস্ট্রেলিয়া : ৫০ ওভারে ৩২৪/৮ (স্মিথ ১৬৪, হেড ৫২, ওয়েড ৩৮; বোল্ট ২/৫১, নিশাম ২/৫৮, হেনরি ২/৭৪)।
নিউজিল্যান্ড : ৪৪.২ ওভারে ২৫৬ (গাপটিল ১১৪, মুনরো ৪৯, নিশাম ৩৪; হ্যাজেলউড ৩/৪৯, মার্শ ২/৩৮, কমিন্স ২/৬২, জাম্পা ২/৬৬)।
ফল : অস্ট্রেলিয়া ৬৮ রানে জয়ী। ম্যাচ সেরা : স্টিভেন স্মিথ।
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ