Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক দিনে ৮১টি কোর্সের সার্টিফিকেট! রেকর্ড গড়লেন রেহানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৮:০০ পিএম

এক দিন মাত্র আধ নম্বরের জন্য জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে এম কম নিয়ে ভর্তি হওয়া হয়নি। কিন্তু তাতে হার মেনে নেননি রেহানা শাহজাহান। এক দিনে বিভিন্ন অনলাইন কোর্সের ৮১টি সার্টিফিকেট এক সঙ্গে পেয়ে নজির গড়লেন ভারতের কেরালা রাজ্যের ২৫ বছরের এই তরুণী।

জামিয়া মিলিয়ায় সুযোগ না পাওয়ার পর অনলাইনে দু’টি স্নাতকোত্তর পাঠক্রমের জন্য নাম নথিভুক্ত করেছেন রেহানা। পাশাপাশি একাধিক ডিপ্লোমা কোর্সের জন্যও তিনি নাম নথিভুক্ত করেন। এর পর এমবিএ করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন তিনি। সিএটি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তার জামিয়া মিলিয়ায় পড়ার ইচ্ছা পূর্ণ হয়। তবে তত দিনে পড়াশোনা করার নেশা চেপে ধরেছে রেহানাকে। এমবিএ-র পড়াশোনার পাশাপাশি বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্সেও ভর্তি হন তিনি। সম্প্রতি এক দিনে ৮১টি অনলাইন সার্টিফিকেট পাওয়ার রেকর্ড গড়েছেন রেহানা৷

কোট্টায়াম জেলার ইলিকলের বাসিন্দা রেহানা জানান, তার বড় বোন নেহালাই তাকে অনুপ্রেরণা জুগিয়েছেন। পড়াশোনা করার পাশাপাশি রেহানা নয়াদিল্লিতে অবস্থিত একটি বেসরকারি সংস্থার হয়ে কাজ করেন। এই সংস্থা সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠার করার কাজ করে।

রেহানার আগে এক দিনে সর্বাধিক ৭৫টি অনলাইন সার্টিফিকেট অর্জনের বিশ্বরেকর্ড ছিল। রেহানা তা ভেঙে অনেকখানি এগিয়ে গেলেন। সূত্র: এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ