Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের পরিস্থিতির জন্য ন্যাটোকে দায়ী করলেন মাহাথির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৫ পিএম

মালয়েশিয়ায় সবচেয়ে দীর্ঘতম সময় ক্ষমতায় থাকা সাবেক প্রেসিডেন্ট মাহাথির মোহাম্মদ ইউক্রেনে রাশিয়ার অভিযানের ঐতিহাসিক ভিত্তির উপরে একাধিক টুইট করেছেন। তিনি ইউক্রেনে আক্রমণে রাশিয়াকে উস্কে দেয়ার জন্য উত্তর আটলান্টিক চুক্তি সংস্থাকে (ন্যাটো) দোষারোপ করেন।

৯৭ বছর বয়সী মাহাথির বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। সেখান থেকে ১৭টি টুইটের একটি সিরিজে তিনি বলেছেন যে, এ সংঘাতটি রাশিয়া এবং পশ্চিমা শক্তিগুলির মধ্যে শীতল যুদ্ধ থেকে উদ্ভূত হয়েছে। এ সপ্তাহে হাসপাতালে ভর্তি হওয়ার আগে মাহাথির রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনিয়ানদের উস্কে দেয়ায় ন্যাটোর বিরুদ্ধে রুখে দাঁড়াতে আহ্বান জানান এবং আগস্টে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছিলেন।

দীর্ঘকাল ধরে পশ্চিমের সমালোচক হিসেবে পরিচিত দু’বারের প্রধানমন্ত্রী ডঃ মাহাথির টুইটারে পোস্ট করে বলেছেন যে, ইউক্রেনের যুদ্ধ হল ‘ইউরোপীয় কৌশলগুলির মধ্যে সর্বোত্তম - যুদ্ধ যা প্রক্সি যুদ্ধের সমান’ এবং তাদের এ উস্কানি এখন পূর্বের দিকে চলে গেছে।

ডাঃ মাহাথিরকে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে পর্যবেক্ষণে রাখা হয়েছে, বুধবার তার কার্যালয় জানিয়েছে। এরপর থেকে তার স্বাস্থ্যের কোনো আপডেট পাওয়া যায়নি। এ রাজনীতিবিদ অতীতে বেশ কয়েকটি করোনারি বাইপাস অপারেশন করেছিলেন এবং তিনবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। সূত্র: ব্লুমবার্গ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির

২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ