Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়ে প্ল্যান্ট পরিদর্শন শুরু করেছে আইএইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

বৃহস্পতিবার আঞ্চলিক জেডএ টিভি চ্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মিশন এনারগোদার শহরের জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করতে শুরু করেছে।

এর আগে, জাপোরোজিয়ে অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভ্লাদিমির রোগভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছিলেন যে আইএইএ মিশন এনারগোডারে ভ্যাসিলিভকাতে চেকপয়েন্ট অতিক্রম করেছে। তারা নয়টি সাদা অফ গাড়িতে করে এনারগোডারে পৌঁছেছেন। ইউক্রেনের কোম্পানি এনারগোটামও নিশ্চিত করেছে যে, মিশনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছেছে।

আইএইএ মিশন প্ল্যান্টের কাঠামোগত ক্ষতির মূল্যায়ন করবে, নিরাপত্তা ব্যবস্থার দক্ষতা এবং সুবিধার নিরাপত্তা নির্ধারণ করবে। বিশেষজ্ঞদের কর্মীদের কাজের অবস্থার মূল্যায়ন করতে হবে এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিরাপত্তা গ্যারান্টি নিশ্চিত করতে জরুরি ব্যবস্থা নিতে হবে।

ইউক্রেনের এই বিদ্যুৎকেন্দ্রটি রুশ বাহিনী দখল করে রেখেছে। এটি পুনরুদ্ধারে চেষ্টা করছে ইউক্রেন বাহিনী। ফলে এই বিদ্যুৎকেন্দ্রের আশপাশে প্রায়ই গোলাগুলি হয়। জাতিসংঘ বেশ কয়েক মাস ধরেই বিদ্যুৎকেন্দ্রটি সুরক্ষিত রাখার আহ্বান জানিয়ে এসেছে। সংস্থাটি সতর্ক করে বলেছে, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ধ্বংস হলে তা পৃথিবীর জন্য বিপর্যয় ডেকে আনবে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএইএ

১৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ