Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোদী, আদানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের ভারতীয় চিকিৎসকের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি এবং ধনকুবের ব্যবসায়ী গৌতম আদানির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি মামলা দায়ের করা হয়েছে। আর্থিক দুর্নীতি, পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার এবং অন্যান্য গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে এই মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন চিকিৎসক এই মামলা করেছেন।

কলম্বিয়ার মার্কিন জেলা আদালত ইতিমধ্যেই এ হেভিওয়েট ভিআইপিদের বিরুদ্ধে একটি সমন জারি করেছে। নিউইয়র্কে মার্কিন অ্যাটর্নি জেনারেল রবি বাত্রা এটিকে একটি ‘ভিত্তিহীন মামলা’ বলে অভিহিত করেছেন। ইন্দো-আমেরিকান গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট ডঃ লোকেশ ভুয়ুরু ভারতের প্রধানমন্ত্রী মোদী, ওয়াইএস জগনমোহন রেড্ডি এবং আদানির বিরুদ্ধে এই মামলা দায়ের করেছেন।

এ মামলায় ‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’-এর সভাপতি ও প্রতিষ্ঠাতা অধ্যাপক ক্লাউস শোয়াবের নামও রয়েছে। আদতে অন্ধ্র প্রদেশের বাসিন্দা পেশায় চিকিৎসক ডঃ লোকেশ ভুয়ুরু অভিযোগ করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ওয়াইএস জগনমোহন রেড্ডি, আদানি সহ এবং অন্যরা মার্কিন যুক্তরাষ্ট্রে নগদ স্থানান্তর এবং বিরোধী রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে স্পাইওয়ার সফ্টওয়্যার পেগাসাস ব্যবহার সহ দুর্নীতিতে জড়িত ছিলেন।

যদিও এই বিষয়ে চিকিৎসক আদালতের সামনে কোন প্রমাণ তুলে ধরতে পারেন নি। ২৪ মে চিকিৎসকের পক্ষ থেকে মামলাটি দায়ের করা হয়, এরপর ২২ জুলাই আদালত সমন জারি করে। এই বিষয়ে মার্কিন অ্যাটর্নি জেনারেল বলেন, ‘চিকিৎসকের হাতে অফুরন্ত সময় রয়েছে, তাই তিনি এই সব অবান্তর কাজ কর্ম করছেন’। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ