Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সংঘাতে উস্কানি না দিতে ইইউকে আহ্বান হাঙ্গেরির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১:৫৬ পিএম

মঙ্গলবার হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বলেছেন, ইইউ’র সদস্য দেশগুলোর উচিত এমন পদক্ষেপ নেয়া বন্ধ করা যা ইউক্রেনে সংঘাত বাড়াতে সাহায্য করে, পরিবর্তে একটি শান্তিপূর্ণ সমাধানের দিকে মনোনিবেশ করা উচিত।

‘ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে, আমি শেষ পর্যন্ত যুদ্ধ বন্ধ করার জন্য বলব,’ তিনি ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন (রাশিয়ায় এটি নিষিদ্ধ করা হয়েছে কারণ এটি মেটা কর্পোরেশনের মালিকানাধীন, যা রাশিয়ায় চরমপন্থী হিসাবে মনোনীত হয়েছে)।

বুধবার ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের জন্য প্রাগে যেয়ে সিজ্জার্তো বলেছেন, ‘এখন প্রয়োজন হচ্ছে এমন সব পদক্ষেপ বাতিল করা, যা যুদ্ধকে আরও বাড়ানোর হুমকি দেয়। ইউরোপকে এখন শান্তির দিকে মনোনিবেশ করতে হবে, কারণ যদি স্বল্পমেয়াদে শান্তি না থাকে, যুদ্ধের পরিণতি আরও দুঃখজনক হবে।’

পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের সংঘাত এবং রাশিয়ার উপর নিষেধাজ্ঞার কারণে বিশ্ব অর্থনীতির জন্য হুমকি হিসাবে উল্লেখ করেছেন- শক্তি সঙ্কট, শ্রম সম্পদের বহিঃপ্রবাহ, বিশ্বব্যাপী খাদ্য বাজারে ঘাটতি এবং নতুন অভিবাসন তরঙ্গকে। তিনি বলেন, ‘আমাদের উচিত এমন প্রস্তাবগুলোকে একপাশে রাখা যা যুদ্ধকে বাড়িয়ে তুলছে এবং অবশেষে বিশ্বে শান্তি সৃষ্টির দিকে মনোনিবেশ করা উচিত।’

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে এবং কিয়েভে সরকারকে আরও সহায়তা প্রদানের জন্য বুধবার ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা প্রাগে একটি অনানুষ্ঠানিক বৈঠক করবেন। তারা রাশিয়ান নাগরিকদের শেনজেন ভিসা দেয়া বন্ধ করার জন্য বাল্টিক রাজ্যগুলির একটি প্রস্তাবও বিবেচনা করবেন বলে মনে করা হচ্ছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাঙ্গেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ