Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ বন্যাকবলিত পাকিস্তানের একতৃতীয়াংশ এলাকা

মৃত হাজারেরও বেশি : সউদী বাদশাহ, চীনা প্রেসিডেন্ট ভারতের প্রধানমন্ত্রীর সহানুভূতি প্রকাশ : ত্রাণ নিয়ে পৌঁছেছে ৪টি তুর্কি বিমান, ট্রেনে আসছে আরো সামগ্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। বিশ্বের অন্যান্য অংশে খরার কারণে এবং দক্ষিণ এশিয়ার কিছু অংশ বন্যার পানিতে তলিয়ে গেলেও পাকিস্তানের চেয়ে খারাপ অবস্থা কোথাও নেই। মে মাসে হিমালয়ের সুপারচার্জড জলাধার থেকে হিমবাহ গলে যাওয়ায় অমৌসুমি বর্ষা গ্রামাঞ্চলকে বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে। সরকারি অনুমান অনুযায়ী ৩৪৮ জন শিশুসহ মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১০০ এর ওপরে। ইতিহাস বলছে, আরো খারাপ কিছু হতে চলেছে। আবহাওয়া পরিবর্তন বিষয়কমন্ত্রী শেরি রহমান এটিকে ‘আবহাওয়া ডিস্টোপিয়া’ বলে অভিহিত করেছেন।
একই সাথে অন্যান্য ধরনের দুর্দশার মুখে থাকা পাকিস্তানের জন্য এখন এ বন্যার ক্ষতি থেকে বেরিয়ে আসা নিয়েও উদ্বেগ বাড়ছে। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক সহায়তার জন্য হাত বাড়িয়েছে পাকিস্তান। সোমবার আইএমএফের নির্বাহী বোর্ড এ বছরের শুরুতে ৬ বিলিয়ন ডলারের ঋণ সুবিধার চূড়ান্ত পর্ব অনুমোদন করেছে। দ্রব্যমূল্য এবং মুদ্রাস্ফীতির চাপে ইতোমধ্যেই পাকিস্তানের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে।
কর্মকর্তাদের মতে, গত জুনে বর্ষা মৌসুম শুরু হওয়ার পর সৃষ্ট এই বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ১ হাজার ১৩৬ জন মারা গেছে। গত এক দশকের মধ্যে রেকর্ড করা সবচেয়ে ভারী বৃষ্টি এবং বন্যার জন্য পাকিস্তানের সরকার আবহাওয়া পরিবর্তনকে দায়ী করেছে।

বার্তাসংস্থা এএফপিকে পাকিস্তানের আবহাওয়া মন্ত্রী শেরি রহমান বলেন, ‘আক্ষরিকভাবে, পাকিস্তানের এক-তৃতীয়াংশ এই মুহূর্তে পানির নিচে। দুর্যোগের এই মাত্রা অতীতের সকল সীমা ছাড়িয়ে গেছে। অতীতে আমরা এমন ভয়াবহ মাত্রায় কিছু দেখিনি।’
বিবিসি বলছে, সোমবার পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন- গত ২৪ ঘণ্টায় বন্যায় আরো ৭৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এদিকে বিবিসির সঙ্গে কথা বলার সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি বলেছেন, বন্যায় নিহতদের এক-তৃতীয়াংশই শিশু বলে ধারণা করা হচ্ছে। তিনি বলছেন, ‘আমরা এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ বোঝার চেষ্টা করছি।’

চলমান এ বন্যায় পাকিস্তানে ৩ কোটি ৩০ লাখেরও বেশি পাকিস্তানি ক্ষতিগ্রস্ত হয়েছেন। অর্থাৎ প্রতি সাতজনের মধ্যে একজন পাকিস্তানি ঐতিহাসিক এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।
এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক চোলেট গতকাল সাম্প্রতিক বন্যার ফলে সৃষ্ট মানবিক ও আর্থিক ক্ষতির জন্য পাকিস্তানের সরকার ও জনগণের সাথে সংহতি প্রকাশ করেছেন। পাকিস্তানে চীনের রাষ্ট্রদূত নং রং চীনা নেতৃত্বের কাছ থেকে প্রেসিডেন্ট ড. আরিফ আলভি এবং প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের কাছে বিশেষ বার্তা পৌঁছে দিয়েছেন। ক্ষয়ক্ষতির জন্য নেতৃত্ব শোক প্রকাশ করেছেন।

অধিকন্তু, চীন ২৫ হাজার তাঁবু এবং অন্যান্য ত্রাণ সামগ্রী পাঠানোর পাশাপাশি ১০ কোটি ইউয়ান সহায়তা অনুদান ঘোষণা করেছে। ৩০০টি তাঁবুসহ ত্রাণ সহায়তার প্রথম ব্যাচ আজ করাচিতে পৌছেছে। চীনা রাষ্ট্রদূত এসব নিবন্ধ পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

প্রেসিডেন্ট শি, প্রেসিডেন্ট আলভির কাছে এক বার্তায় স্বীকার করেছেন যে, ভয়াবহ বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং সম্পত্তির মারাত্মক ক্ষতি হয়েছে। চীনা সরকার ও জনগণের পক্ষ থেকে চীনা প্রেসিডেন্ট নিহতদের প্রতি গভীর সমবেদনা এবং শোকাহত পরিবার, আহত এবং ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন।

পৃথকভাবে, প্রধানমন্ত্রী শাহবাজ চীনা নেতৃত্বের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং বলেছেন, ‘চীনা নেতৃত্ব এবং চীনের জনগণ সর্বদা তাদের উদারতার সাথে পাকিস্তানের জনগণকে সমর্থন করেছে’। তিনি চীনা নেতৃত্বকেও শুভেচ্ছা জানিয়েছেন।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রিটেনের রানী এলিজাবেথ ভয়াবহ বন্যায় প্রাণহানির ঘটনায় পাকিস্তানের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
চীনের রেড ক্রস সোসাইটি পাকিস্তান রেড ক্রিসেন্ট সোসাইটিকে জরুরি নগদ সহায়তায় ৩ লাখ ডলার প্রদান করছে যেখানে পাকিস্তানের অল চায়না এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৫ মিলিয়ন রুপি অনুদান দিয়েছে।

এর আগে সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বন্যায় শত শত মানুষের প্রাণহানি ও আহতের জন্য প্রেসিডেন্ট আলভির কাছে সমবেদনা প্রকাশ করেছেন। পৃথক বার্তায় বাদশাহ এবং যুবরাজ প্রেসিডেন্ট, নিহতদের পরিবার এবং পাকিস্তানের জনগণের প্রতি ‘গভীর দুঃখ ও আন্তরিক সহানুভূতি’ প্রকাশ করেছেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছেন: ‘পাকিস্তানে বন্যার কারণে সৃষ্ট ধ্বংসযজ্ঞ দেখে দুঃখিত। আমরা হতাহতদের পরিবার, আহতদের এবং এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত সকলের প্রতি আন্তরিক সমবেদনা জানাই এবং দ্রুত স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধারের আশা করছি’।

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক চোলেটও পাকিস্তানের বন্যার্তদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। তিনি বলেন, এই কঠিন সময়ে আমরা পাকিস্তানের পাশে আছি। মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খানের সাথে টেলিফোনে কথোপকথনের পরে তার টুইটে, মার্কিন আন্ডার সেক্রেটারি ডেরেক চোলেট বলেছেন যে, তিনি ‘সাম্প্রতিক বন্যার কারণে পাকিস্তানে প্রাণ হারানো এবং গুরুতর মানবিক প্রভাবে গভীরভাবে দুঃখিত। আমরা পাকিস্তানের পাশে আছি’।

সিনেটর জিম রিশ এবং সেনেটর টেড ক্রুজ বন্যা দুর্গতদের, পরিবার এবং ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন আর কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি বন্যার্তদের জন্য অবিলম্বে সহায়তার ব্যবস্থা করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে চিঠি লিখেছেন।
তার টুইটে সিনেটর রিশ বলেছেন, ‘আমার চিন্তা পাকিস্তানের সাথে কারণ এটি মারাত্মক এবং বিধ্বংসী বন্যার সাথে লড়াই করছে। ভিকি এবং আমি ক্ষতিগ্রস্তদের, তাদের পরিবার এবং এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত সকলের জন্য প্রার্থনা করছি’।

রাষ্ট্রদূত মাসুদ খান বিধ্বংসী বন্যা মোকাবেলায় পাকিস্তানের জনগণের প্রতি সহানুভূতির বার্তার জন্য মার্কিন সিনেটরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। খান মার্কিন সিনেটর এবং কংগ্রেসের সদস্যদের কাছেও চিঠি লিখেছেন, বন্যার কারণে সৃষ্ট ব্যাপক ধ্বংসযজ্ঞ সম্পর্কে তাদের সংবেদনশীল করে এবং ত্রাণ, উদ্ধার ও পুনরুদ্ধার অভিযানের জন্য তাদের সমর্থন চেয়েছেন।

বন্যার্তদের জন্য ত্রাণ নিয়ে পাকিস্তানে তুরস্কের ৪ বিমান
ওদিকে মানবাবিক ত্রাণসামগ্রী নিয়ে পাকিস্তান পৌঁছেছে তুরস্কের ৪টি পণ্যবাহী বিমান। এছাড়া ট্রেনে করে পাঠানো হচ্ছে ওষুধসহ আরো জরুরি ত্রাণসামগ্রী। গতকাল মঙ্গলবার সকালে তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে এ মালবাহী ট্রেন পাকিস্তানের পথে রওয়ানা করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের নির্দেশে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পাকিস্তানের ভ্রাতৃপ্রতিম জনগণের জন্য এসবব জরুরি ত্রাণসামগ্রী পাঠাচ্ছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের

৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ