Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাসকে হাইকোর্টে তলব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১:২৯ পিএম

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাসকে তলব করেছেন হাইকোর্ট। যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে সুইস ব্যাংকে অর্থ পাচার সংক্রান্ত বিষয়ে তথ্য দাখিল করায় তাকে হাইকোর্টে তলব করা হয়েছে। এ বিষয়ে ব্যাখ্যা দিতে আগামীকাল বুধবার বেলা ১১টায় তাকে সশরীরে আদালতে হাজির হতে বলা হয়।

মঙ্গলবার হাইকোটের বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সুইস ব্যাংকে বাংলাদেশীদের অর্থ সংক্রান্ত বিষয়ে পাওয়া তথ্য প্রতিবেদন আকারে সোমবার হাইকোর্টে জমা দেয় বিএফআইইউ। তবে মঙ্গলবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ বলেন, প্রতিবেদনে কোনো সিল এমনকি স্বাক্ষর নেই। এটি দায়সারা কাজ।


হাইকোর্ট বলেন, এভাবে কাজ করলে আপনারা দুর্নীতি কীভাবে বন্ধ করবেন। দুদকের আইনজীবী হাইকোর্টকে বলেন, এটি কোনোভাবে গ্রহণযোগ্য নয়।

পরে প্রতিবেদনটি গ্রহণ না করে, বিএফআইইউ প্রধানকে তলব করে হাইকোর্ট। এর আগে রাষ্ট্রপক্ষ জানায়, ৬৭ জনের তথ্য চাওয়া হলেও মাত্র একজনের বিষয়ে তথ্য দিয়েছে সুইস ব্যাংক।

এর আগে রাষ্ট্রদূতের দেয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে আদালত স্বপ্রনোদিত হয়ে আদেশ দিয়েছিলেন। আদেশে সুইস ব্যাংকে অবৈধভাবে বাংলাদেশীরা যেসব অর্থ জমা রেখেছেন বা পাচার হয়েছে এ বিষয়ে সরকার বা দুদক কোনো পদক্ষেপ নিয়েছে কিনা তা জানাতে নির্দেশ দেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট বেঞ্চ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ