Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ভয়াবহ বন্যা! মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৬:৪০ পিএম

পাকিস্তানে ভয়াবহ বন্যায় ঘরছাড়া হাজার হাজার মানুষ। শনিবার কাবুল নদীর পানির তোড়ে খাইবার পাখতুখোওয়া অঞ্চলে একটি বড়সড় সেতু ভেসে গিয়েছে। এক রাতের মধ্যে গোটা সেতু ভেসে যাওয়ায় একটা গোটা জেলার মানুষের মধ্যে যোগাযোগ ছিন্ন হয়ে গিয়েছে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, এখন পাকিস্তানের প্রায় তিন কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। চারসাড্ডা জেলার হাজার হাজার মানুষ গবাদি পশু নিয়ে রাস্তায় দিন কাটাচ্ছেন। পাকিস্তানের জলবায়ু সংক্রান্ত মন্ত্রী একে ‘ঐতিহাসিক বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন। শনিবার সোয়াত জেলার অতিরিক্ত উপকমিশনার আবরার ওয়াজির জানান, ওই জেলায় বন্যা ও ভূমিধসে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। বন্যায় প্রায় ১৩০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৫টি সেতু পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন। তিনি জানান, দুর্যোগের মাত্রা এমন হবে কল্পনা করতে পারেননি। আগস্টের গড় বৃষ্টিপাতের প্রায় আট গুণ হয়েছে এ বছর। সরকারি হিসাবে গত ২৪ ঘণ্টায় মারা গেছে কমপক্ষে ১১৯ জন। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,০৩৩।

গত বেশ কয়েক সপ্তাহ ধরে বন্যার তাণ্ডব যেভাবে ক্রমাগত বাড়ছে তা সামলাতে হিমশিম খাচ্ছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জোট সরকার। অতিরিক্ত আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন করেছে পাকিস্তান। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং সংযুক্ত আমিরাত সহ আরো কিছু দেশ এরই মধ্যে সাহায্য পাঠিয়েছে, কিন্তু তা দিয়ে সরকার সামাল দিতে পারছে না। অন্য দিকে, তাদের প্রতিবেশী দেশ আফগানিস্তানও বন্যায় প্রভাবিত।

সবচেয়ে বিপর্যয় তৈরির হয়েছে খাইবার পাখতুনখোয়া প্রদেশে। বৃষ্টির পানির তোড়ে নদীর পাড় ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা ডুবে গেছে। অল্প সময়ের মধ্যে প্রচুর ঘরবাড়ি হয় বিধ্বস্ত হয়েছে না হয় পানির নিচে ডুবে রয়েছে। হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে শুকনো জায়গায় পালিয়েছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ