Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথা ভেঙে স্কটল্যান্ডে প্রধানমন্ত্রী নিয়োগ দিচ্ছেন রানি?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ২:০১ পিএম

চিরাচরিত প্রথার বাইরে হাঁটতে চলেছেন রানি দ্বিতীয় এলাজাবেথ? বাকিংহাম প্যালেস নয়, স্কটল্যান্ডে তার বালমোরাল ক্যাসেলে হতে পারে নতুন বিট্রিশ প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠান। ব্রিটিশ সংবাদমাধ্যম, 'দ্য সান' পত্রিকা এমনই দাবি করেছে। শেষ পর্যন্ত তা হলে, ব্রিটেনের ইতিহাসে প্রথম ঘটবে এই ধরনের ঘটনা।

রানির বয়স প্রায় ৯৬ বছর। বর্তমানে তিনি স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছেন। বয়সের কারণেই নতুন প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানের স্থান বদল বলে 'দ্য সান' সংবাদপত্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে। প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনক বা লিজ ট্রসকে স্কটল্যান্ডে তার বালমোরাল ক্যাসেলে যেতে বলা হয়েছে বলেও দাবি 'দ্য সান' পত্রিকার।

এদিকে, আগামী সেপ্টেম্বরের ৫ তারিখের মধ্যে ব্রিটেনের শাসক দল তাদের নতুন নেতা নির্বাচিত করবে। এরপর রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন বরিস জনসনের উত্তরসূরি। তার পর রানী আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম। এটাই ব্রিটেনের সংসদীয় রাজনীতির নীতি। রানির সঙ্গে নতুন নেতার সাক্ষাৎ কোথায় হবে, তা আগামী সপ্তাহে চূড়ান্ত হবে বলে 'দ্য সান' জানিয়েছে। কেননা, এ ক্ষেত্রে বিদায়ী ও নতুন প্রধানমন্ত্রীকে অগ্রিম জানানোর প্রয়োজন বলে প্রতিবেদনে দাবি।

সংবাদমাধ্যম 'দ্য সান'-এর দাবি ঠিক হলে, সেক্ষেত্রে এই প্রথমবার সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হাতে রানির চুম্বনের ঘটনা লন্ডনের বাইরে ঘটবে। সংবাদমাধ্যমটি যাই-ই দাবি করুক না কেন, রানি শেষ পর্যন্ত কী করবেন, তা সম্পূর্ণ তার সিদ্ধান্ত। তবে, তিনিই যে দেশের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করবেন, সে বিষয়ে কোনও সন্দেহ নেই বলে জানা গেছে।

যেহেতু বর্তমানে ছুটি কাটাতে রানি স্কটল্যান্ডে তার বালমোরাল ক্যাসেলে রয়েছেন, লন্ডনে ফিরে আসার চেয়ে নতুন প্রধানমন্ত্রীর সেখানে সাক্ষাৎ করাই যুক্তিযুক্ত বলে মনে করছে স্ংবাদমাধ্যমটি। বাকিংহাম প্যালেসে নতুন প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠান না হওয়া খুবই বিরল ঘটনা। ১৯৫২ সালে ষষ্ঠ কিং জর্জের মৃত্যুর সময় আফ্রিকা সফর করছিলেন রানি। মৃত্যুর খবরে দেশে ফিরে এসে চার্চিলকে প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করিয়েছিলেন। এখন দেখার শপথের স্থান নিয়ে 'দ্য সান' পত্রিকার ভবিষ্যতবাণী মেলে কিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ