Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিভিন্ন স্থানে বিএনপি’র মিছিল-সমাবেশে হামলা

সোনামুড়িতে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও ভোলায় ছাত্রদলের দুই নেতাকে হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে বিএনপি। সমাবেশকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে বিএনপি’র সাথে আ লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের সাথে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে বহু সংখ্যক নেতা কর্মীরা আহত হন। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে :
নোয়াখালী ব্যুরো, সোনাইমুড়ীতে আওয়ামীলীগ-বিএনপি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের ১৫ জন আহত হয়েছে। গতকাল বিকেলে সোনাইমুড়ী উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা বিএনপির সমাবেশে আসার পথে বিএনপি’র সাথে আ. লীগ নেতাকর্মীদের এ সংঘর্ষ ঘটে। পরে সংঘর্ষ সোনাইমুড়ি বাজার ও এর আশপাশে ছড়িয়ে পড়ে। এ সময় বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরন ঘটে। এতে উভয় পক্ষের ১৫ জন নেতাকর্মী আহত হয়। বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন অভিযোগ করে বলেন, নোয়াখালী-১ (চাখিল-সোনাইমুড়ী) আংশিক আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহীমের নেতৃত্বে তার সন্ত্রাসী বাহিনী আমাদের সমাবেশে হামলা চালায়। এতে বিএনপি ও সহযোগী সংগঠনের ১৫ জন নেতাকর্মী আহত হন।

খুলনা ব্যুরো জানায়, কেন্দ্রীয় বিএনপি’র তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল বলেছেন, যে সরকার নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রনে রাখতে পারে না, সে সরকারের ক্ষমতায় থাকার কোন অধিকার নেই। তিনি আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করতে দলীয় নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানান। গতকাল শনিবার পাইকগাছা উপজেলা বিএনপির প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সমাবেশে প্রধান বক্তা ছিলেন খুলনা জেলা বিএনপির আহবায়ক আমির এজাজ খান।

যশোর ব্যুরো জানায়, যশোরে বিএনপির শীর্ষ চার নেতার বাড়িতে মধ্যরাতে তাণ্ডবের ঘটনা ঘটেছে। বিএনপি নেতাদের অভিযোগ ‘জয় বাংলা’ সেøাগান দিয়ে আওয়ামী সন্ত্রাসীরা এই হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটিয়েছে। হামলার ঘটনা ঘটেছে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন ও আহ্বায়ক কমিটির সদস্য আলহাজ মিজানুর রহমান খাঁনের বাসভবনে। গত শুক্রবার দিবাগত রাত দেড়টার পর থেকে আড়াইটা পর্যন্ত এই হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, সন্ত্রাসীরা একটি সিলভার কালারের মাইক্রোবাস, ৪ থেকে ৫টি প্রাইভেট কার এবং ১০টির অধিক মোটরসাইকেল নিয়ে মহড়া দেয়। যার মধ্যে একটি সাদা এবং একটি কালো রংয়ের প্রাইভেটকার ছিল। উঠতি বয়সি সন্ত্রাসী ও কিশোর গ্যাংয়ের সদস্যরা মুখে কাপড় বেঁধে এই হামলা শুরু করে।

দিনাজপুর অফিস জানায়, দিনাজপুর ইনস্টিটিউট মাঠ প্রাঙ্গণে সদর উপজেলা ও পৌর বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হারুন উর রশিদ এমপি । কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে দিনাজপুর সদর উপজেলা বিএনপি ও পৌর বিএনপি এই সমাবেশের আয়োজন করে। হারুন উর রশিদ এমপি বলেন, আজ দেশের খেটে খাওয়া মানুষের দিন চলে না। এই জালেম সরকারের হাত থেকে দেশের মানুষকে রক্ষার জন্য সবাইকে জেগে উঠতে হবে। ২০২২ সালে শেখ হাসিনার বিদায় ঘন্টা বাজবেই বাজবে।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুর পৌর ও সদর উপজেলার যৌথ আয়োজনে বিএনপির বিশাল বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেন, কুমিল্লা বিভাগের চাঁদপুর থেকেই শেখ হাসিনা সরকারের পতন আন্দোলন হবে। সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। অবাধ-সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে এ দেশের ৮০ শতাংশ ভোটার ধানের শীষে ভোট দিয়ে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে রাষ্ট্রীয় ক্ষমতায় বসাবে।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকেলে মাগুরা জেলা বিএনপি’র উদ্যোগে আয়োজিত সমাবেশে ছাত্রলীগ, যুবলীগ স্বেচ্ছাসেবক লীগের হামলার ঘটনা ঘটেছে। মাগুরা শহরের ভায়না মোড়ে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয় প্রঙ্গনে বিকাল চারটার দিকে সমাবেশ চলছিল। জেলা বিএনপির আহবায়ক আলী আহাম্মদ এর সভাপতিত্ব উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী নিতাই রায় চৌধুরী। এ সময় বোমা বিস্ফোরণ এর ঘটনার পর হামলা হয়। এ সময় উভয় গ্রুপ ইট পাটকেল নিক্ষেপ করে। শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। এতে আহত হয় উভয় গ্রুপের ১৫ জন আহত হয়। ভায়না এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে গতকাল শনিবার বিকেলে সদর উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। বিক্ষোভ মিছিলটি শহরের গৃর্দানারায়ণপুর এলাকা থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের রঘুনাথবাজারস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি, সাবেক সংসদ সদস্য মো. মাহমুদুল হক রুবেল।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাজবাড়ী পৌর ও সদর উপজেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ-সমাবেশ সদর উপজেলা বিএনপির আহবায়ক আবুল হোসেন গাজীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ফরিদপুর বিভাগীয় দলনেতা বীরমুক্তিযোদ্ধা মশিউর রহমান।

বাগাতিপাড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নাটোরের বাগাতিপাড়ায় বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠন। গতকাল শনিবার বিকেলে উপজেলার পৌর ভবনসংলগ্ন পেড়াবাড়িয়া দাখিল মাদরাসা মাঠে এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশের নেতৃত্ব দেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির মানবাধীকার বিষয়ক সদস্য অ্যাড. ফারজানা শারমীন পুতুল।
বামনা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বামনা উপজেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ শেষে হাসপাতাল রোডস্থ আকনভিলার সম্মুখে উপজেলা বিএনপির সভাপতি আবুল কালাম আজাদ রানার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির আহবায়ক মাহবুবুল আলম ফারুক মোল্লা, যুগ্ন আহবায়ক এজেডএম সালেহ ফারুক প্রমুখ।

কালিয়াকৈর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কালিয়াকৈরে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। গতকাল সকালে গাজীপুরের কালিয়াকৈর বাজারে পৌর বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পৌর বিএনপির সভাপতি দেওয়ান মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক একেএম ফজলুল হক প্রমুখ।

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, কালকিনি ও পৌরসভা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে কালকিনি পৌর এলাকার উত্তর কৃষ্ণনগরে উক্ত কর্মসূচি পালন করা হয়।
উপজেলা বিএনপির সভাপতি মো. ফজলুল হক বেপারীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মাহাবুব হোসেন মুন্সীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির কার্যনির্বাহী কমিটির সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ-বিএনপি

৩১ ডিসেম্বর, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ