Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিনদিনে ভারত থেকে আখাউড়া স্থলবন্দরে এলো ১ হাজার ৮০০ টন গম

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

টানা ১৬ দিন বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আবারো গম আমদানি শুরু হয়েছে। গতকাল শনিবার ভারত থেকে ১৫টি ট্রাকে করে প্রায় ৩৫০ মেট্রিক টন গম এসে পৌঁছায় আখাউড়া স্থলবন্দরে। এর আগে গত বৃহস্পতিবার ৫৪টি ট্রাকে করে সাড়ে ১১০০ টন ও গত বুধবার ১১টি ট্রাকে করে প্রায় ৩০০ মেট্রিক টন গম এসে পৌঁছায় আখাউড়া স্থলবন্দরে।

এই তিনদিনে ১ হাজার ৮০০ মেট্রিক টন গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছেছে। আগামী কয়েক দিনে আরো ৭০০ মেট্রিক টন গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে আখাউড়া স্থলবন্দরের ইয়ার্ডে ভারত থেকে আসা ট্রাকের জায়গা না থাকায় বাকি গমগুলো আসতে সময় লাগতে পারে বলে জানিয়েছেন স্থলবন্দর কর্তৃপক্ষ।

আখাউড়া কাস্টমস সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে ভারত থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ২৫৯ কোটি ২১ লাখ ৪৪ হাজার টাকা মূল্যের ৮৮ হাজার ৫২৪ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে। চলতি বছরের জুন মাসে গম আমদানি বন্ধ থাকলেও জুলাই মাসে ১ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকা মূল্যের ৫০০ মেট্রিক টন গম আমদানি হয়েছে।

আখাউড়া বন্দর সূত্রে জানা গেছে, শুল্কমুক্ত সুবিধায় গমগুলো আমদানি করেছে সাভারের ইসলাম এগ্রোভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। আর গমগুলোর কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স খলিফা এন্টারপ্রাইজ। ভারত থেকে প্রতি টন গম আমদানি হয়েছে ৩৭০ মার্কিন ডলারে।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, বাংলাদেশে গমের প্রচুর চাহিদা থাকায় গম আমদানি করা হচ্ছে। গম রফতানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পূর্বে ২ হাজার ৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোভেট লিমিটেড। ওই এলসির মধ্যে গত তিনদিনে ১ হাজার ৮০০ টন গম এসেছে। বাকি ৭০০ টন গম বোঝাই ট্রাকগুলো আগরতলা স্থলবন্দরে আটকা পড়ে আছে। আজ রোববার থেকে গমগুলো খালাসের কার্যক্রম শুরু হবে।

এর আগে দুই মাস বন্ধের পর গত ১ আগস্ট ভারত থেকে গম আসে আখাউড়া স্থলবন্দরে। তবে ৭ আগস্টের পর আর কোনো গমের চালান আসেনি।
আখাউড়া স্থলবন্দর ওয়্যারহাউজ সুপারিন্টেন্ডেন্ট মো. সামাউল ইসলাম জানান, স্থলবন্দর ইয়াডে ট্রাক রাখার আর জায়গা নেই। আশা করছি আজ থেকে গমগুলো খালাস কার্যক্রম শুরু হলে জায়গা খালি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ