Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিরপুরে শ্রীরাম, গুলশানে ডমিঙ্গো!

কোচের ভাগ্য নির্ধারণ আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কথা মতো গতকাল দুপুরেই ঢাকায় পা রেখেছেন সদ্য নিয়োগ পাওয়া বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম। তবে কাজের প্রতি তার আনুগত্য কতটা সেটি প্রমাণ করে বিমানবন্দর থেকে ব্যাগপ্যাক নিয়েই সরাসরি চলে যান মিরপুর স্টেডিয়ামে। হোম অব ক্রিকেট দর্শনের সাথে কথা বলেছেন জাতীয় দলের নির্বাচকদের সাথে, ড্রেসিংরুমে গিয়ে ক্রিকেটারদের সঙ্গে প্রাথমিক পরিচিতি পর্বটাও সেরে নিয়েছেন সাবেক ভারতীয় এই অলরাউন্ডার।
তবে সবচাইতে বড়, যাদের যাথে কাজ করতে হবে সেই কোচদের সঙ্গেও কথা সেরে রেখেছেন তিনি। যেখানে একই ড্রেসিংরুমে পেয়েছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স ও স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথকে। আরেকটিতে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে ছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তবে যার সাক্ষাৎ সবচাইতে আকাঙ্খিত ছিল শ্রীরামের সেই প্রধান কোচ রাসেল ডমিঙ্গো কোথাও নেই! শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দলের ক্রিকেটাররা দুই দলে ভাগ হয়ে প্রস্তুতি ম্যাচ খেলছেন। কিন্তু মাঠে ডমিঙ্গোকে একবারও দেখা গেল না। সবার মনে প্রশ্ন, ‘ডমিঙ্গো কই?’
এ প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতেই হোম অব ক্রিকেটে হাজির হন শ্রীরাম। পরে জানা যায়, মিরপুরের মাঠে হয়ে যাওয়া এসব ঘটনা দূর থেকে দেখছেন ডমিঙ্গো। মাঠে না এসে তিনি গিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসানের গুলশানের বাসভবনে। সেখানে কী ব্যাপারে কথা হয়েছে, যদিও তার কিছুই জানা যায়নি। তবে বাংলাদেশ ক্রিকেটে যে পরিবর্তনের হাওয়া বেশ জোরেশোরেই বইছে, সেটা নিশ্চিত করেই বলা যায়। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় এশিয়া কাপের আগে টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে বিসিবির ভাবনা অনেকটা খোলনলচে পাল্টে দেওয়ার মতো। দলের টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে ভারতীয় কোচ শ্রীরামের নিয়োগ তারই প্রমাণ।
এদিন মিরপুরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা না বললেও আগের দিনই বিসিবির পাঠানো বার্তায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে যে তর সইছে সেটি কোনো রাখ-ঢাক ছাড়াই বলেছেন শ্রীরাম, ‘ক্রিকেটীয় দিক দিয়ে ২৫ বছর, শীর্ষ পর্যায়ে ৯ বছরের কোচিং অভিজ্ঞতা আমার। বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি আমি। আমার বিশ্বাস, বাংলাদেশে সাদা বলে অপার সম্ভাবনা আছে। এই মেধাবী ক্রিকেটারদের সঙ্গে দুটি বড় ইভেন্টে সম্পৃক্ত হওয়ার কথা ভাবলেই রোমাঞ্চিত বোধ করছি।’
বিসিবির সঙ্গে শ্রীরামের চুক্তি অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। অস্ট্রেলিয়াপ্রবাসী সাবেক এই স্পিন বোলিং অলরাউন্ডার ভারতের হয়ে ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত আটটি ওয়ানডে খেলেছেন। তবে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন প্রায় ১৮ বছর। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া জাতীয় দলের সহকারী কোচ ছিলেন, সে সময়ই ২০২১ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। এর আগে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার কনসালট্যান্ট কোচের কাজ করেছেন শ্রীরাম। পাশাপাশি আইপিএলেও কাজের অভিজ্ঞতা আছে শ্রীরামের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পাঞ্জাব কিংস, দিল্লি ডেয়ারডেভিলসের সঙ্গে কাজ করেছেন। বর্তমানে বেঙ্গালুরুর ব্যাটিং ও স্পিন বোলিংয়ের সহকারী কোচের দায়িত্বে আছেন তিনি। বেঙ্গালুরুর হয়ে কাজ করতে গত জুলাইয়ে অস্ট্রেলিয়ার সহকারী কোচের দায়িত্ব ছেড়ে দেন শ্রীরাম।
এদিকে, আলোচনা হচ্ছে ব্যাটিং কোচ জেমি সিডন্সকে জাতীয় দলে না রেখে পাইপলাইনে থাকা ক্রিকেটারদের নিয়ে কাজ করার সুযোগ করে দেওয়ারও। কোচিং স্টাফের এত অদলবদলের ভিড়ে প্রধান কোচ ডমিঙ্গোর ভবিষ্যৎ কোন পথে এগোবে, সেটা নিয়েও বাড়ছে কৌত‚হল। ডমিঙ্গোকে বিসিবি ওয়ানডে ও টেস্ট দলের কোচ হিসেবে চাইছে। অতিরিক্ত ক্রিকেটের চাপ এর পেছনে ম‚ল কারণ বলা হচ্ছে। এর বাইরে টি-টোয়েন্টি ক্রিকেটের কোচ হিসেবে ডমিঙ্গোর মানসিকতাও বিসিবির পছন্দ হচ্ছে না। শেষ পর্যন্ত ডমিঙ্গোর ভবিষ্যৎ কোন পথে যাবে, সেটি জানা যাবে আজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীরাম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ