Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হোটেলের অবরোধ অবসানে লড়ছে সোমালি বাহিনী

মোগাদিশুতে গাড়িবোমা বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধে নিহত ১০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মোগাদিশুর হোটেলের ভেতরে থাকা বন্দুকধারীদের সাথে সোমালি নিরাপত্তা বাহিনী লড়াই চালিয়ে যাওয়ার প্রেক্ষিতে হামলায় কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। কর্মকর্তা ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে কথিত আল-শাবাব গোষ্ঠী একটি হোটেলে হামলা চালিয়ে দুটি গাড়ি বোমা বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের পর অন্তত ১০ জনের মৃত্যুর খবর জানা গেছে।
বন্দুকধারীরা গত শুক্রবার সন্ধ্যায় মুহুর্মুহূ গুলি ও বোমা বিস্ফোরণের মাধ্যমে ঝড়ের বেগে হায়াত হোটেলে হামলা চালায়। হোটেলটি অধিকাংশ সময় সরকারি কর্মকর্তাদের ভিড়ে ঠাসা থাকে। আল-শাবাব সশস্ত্র গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। মে মাসে সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ নির্বাচিত হওয়ার পর এটা এ ধরনের প্রথম হামলা।

মোগাদিশুতে হোটেলের বাইরে থেকে রিপোর্টিং করা ফ্রিল্যান্স সাংবাদিক হুসেইন মোহাম্মদ গতকাল শনিবার আল জাজিরাকে বলেছেন, ভবনের ভেতর থেকে এখনও গুলির শব্দ শোনা যাচ্ছে এবং হামলাকারী ও হোটেলটি পুনরুদ্ধারে পাঠানো সরকারি নিরাপত্তা বাহিনী একটি অচলাবস্থায় রয়েছে বলে মনে হচ্ছে। সোমালিয়ার রাজধানী থেকে টেলিফোনে মোহাম্মদ বলেছেন, রাজনীতিবিদদের কাছে অত্যন্ত জনপ্রিয় হোটেলটিতে হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে।

মোহাম্মদ আল জাজিরাকে বলেছেন, ‘আল-শাবাব ইতোমধ্যেই হামলার দায় স্বীকার করে বলেছে, তারা বেশ কয়েকজন রাজনীতিবিদকে জিম্মি করেছে। তারা কর্মকর্তাদের নাম উল্লেখ করেনি, তবে দলটি প্রায়ই রাজধানী মোগাদিশু এবং দেশের অনেক জায়গায় এ ধরনের হামলা চালায়’।
সরকারী বাহিনী আল-শাবাবের বিরুদ্ধে অভিযান জোরদার করার সময় এবং সোমালিয়ার প্রেসিডেন্ট মোহামুদ সশস্ত্র গোষ্ঠীকে নির্মূল করার প্রতিশ্রুতি ব্যক্ত সময় এ হামলা হল বলে জানিয়েছেন মোহাম্মদ। তিনি যোগ করেছেন, আল-শাবাবের নেতৃত্বও মোহামুদের সরকারকে হটানোর অঙ্গীকার করেছে।

নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ আবদিকাদির গতকাল বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ভবনে আটকে পড়া শিশুসহ কয়েক ডজন বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, ‘নিরাপত্তা বাহিনী হোটেল বিল্ডিংয়ের একটি কক্ষের ভিতরে আটকে থাকা সন্ত্রাসীদের নিরস্ত্র করতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে, বেশিরভাগ লোককে উদ্ধার করা হয়েছে তবে এখনও পর্যন্ত অন্তত আটজন বেসামরিক নাগরিকের মৃত্যু নিশ্চিত করা হয়েছে’। নিহতদের পরিচয় সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

শুধুমাত্র আহমেদ নামে একজন পুলিশ অফিসার বলেছেন যে, প্রাথমিক হামলায় দুটি গাড়ি বোমা বিস্ফোরিত হয়েছিল - একটি হোটেলের কাছে একটি ব্যারিকেডে, অন্যটি ভবনের গেটে। হামলার ফলে নিরাপত্তা বাহিনী এবং বন্দুকধারীদের মধ্যে একটি ভয়ঙ্কর বন্দুকযুদ্ধ শুরু হয় আর তারা নিজেদেরকে ভবনের ভিতরে লুকিয়ে রাখে।
হোটেলের বাইরে কয়েক ডজন মানুষ ভিড় জমাচ্ছেন ভেতরে আটকে থাকা প্রিয়জনের ভাগ্য সম্পর্কে খোঁজ-খবর জানতে। প্রত্যক্ষদর্শী মুদেয় আলী এএফপিকে বলেছেন, ‘আমরা আমার এক আত্মীয়কে খুঁজছি যিনি হোটেলের ভেতরে আটকা পড়েছিলেন, তিনি আরো ছয়জনের সাথে মৃত বলে নিশ্চিত হয়েছেন, তাদের মধ্যে দুজনকে আমি চিনি’।

আল-শাবাব ১০ বছরেরও বেশি সময় ধরে সোমালি সরকারকে হটাতে লড়াই করছে। তারা ইসলামী আইনের কঠোর ব্যাখ্যার ভিত্তিতে নিজস্ব শাসন প্রতিষ্ঠা করতে চায়।
পুলিশের মুখপাত্রের বরাত দিয়ে রাষ্ট্র-চালিত সোমালি ন্যাশনাল নিউজ এজেন্সি তার টুইটার অ্যাকাউন্টে বলেছে, পুলিশ কর্মকর্তারা হামলা বন্ধ করার লক্ষ্যে একটি অভিযান পরিচালনা করছেন। এজেন্সি একটি ছবি পোস্ট করেছে যেখানে উপরে ধোঁয়া উড়ছে।

এ সপ্তাহের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, তার বাহিনী দেশটির মধ্য-দক্ষিণ অংশে একটি বিমান হামলায় ১৩ আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে, কারণ গোষ্ঠীটি সোমালি বাহিনীর ওপর আক্রমণ করছিল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে মার্কিন গোষ্ঠীর যোদ্ধাদের ওপর বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে।

অতীতে একই ধরনের হামলার দায় স্বীকার করেছে আল-শাবাব। ২০২০ সালের আগস্টে গোষ্ঠীটি বলেছিল যে, মোগাদিশুর অন্য একটি হোটেলে একটি অভিযানের পেছনে তাদের হাত ছিল, যে হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়। আল-শাবাব যোদ্ধাদের ২০১১ সালে আফ্রিকান ইউনিয়নের একটি বাহিনী রাজধানী থেকে বিতাড়িত করেছিল, কিন্তু সশস্ত্র গোষ্ঠী এখনও গ্রামাঞ্চলের বিস্তীর্ণ এলাকা নিয়ন্ত্রণ করে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৯ ডিসেম্বর, ২০২২
২২ ডিসেম্বর, ২০২২
৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ