Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩৭ হাজার ফুট উপরে ঘুমিয়ে পড়েন পাইলটরা, অবতরণ করেনি বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৬:২৩ পিএম

সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় ইথিওপিয়ান এয়ারলাইন্সের দুই পাইলট ঘুমিয়ে পড়েন এবং বিমান অবতরণ মিস করেন। ঘটনাটি ঘটেছে গত সোমবার। এভিয়েশন হেরাল্ডের মতে, এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) এবিষয়ে একটি সতর্কতা জারি করেছিল, যখন ইটি৩৪৩ নম্বর ফ্লাইট বিমানবন্দরের কাছে এসেছিল কিন্তু অবতরণ শুরু করেনি। -এনডিটিভি
আউটলেটটি আরও বলেছে, পাইলটরা যখন ঘুমিয়ে পড়েছিল, তখন বোয়িং ৭৩৭-এর অটোপাইলট সিস্টেম প্লেনটিকে ৩৭ হাজার ফুট উপরে ছিল। এটি আরও বলেছে যে, বিমানটি তার পরবর্তী ফ্লাইটের জন্য রওনা হওয়ার আগে প্রায় আড়াই ঘন্টা মাটিতে ছিল। এটিসি কয়েকবার পাইলটদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও সফল হতে পারেনি। যখন প্লেনটি রানওয়ে দিয়ে উড়ে যায়, যেখানে অবতরণের কথা ছিল, অটোপাইলট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এভিয়েশন হেরাল্ডের মতে, এটি একটি অ্যালার্ম তৈরি করেছিল, যা পাইলটদের ঘুম থেকে জাগিয়েছিল।

আউটলেটটি আরও জানায়, তারা প্রায় ২৫ মিনিট পরে রানওয়েতে অবতরণের জন্য বিমানটিকে পরিচালিত করে। ভাগ্যক্রমে, কেউ ক্ষতিগ্রস্থ হয়নি এবং বিমানটি নিরাপদে অবতরণ করেছে। এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি থেকে পাওয়া তথ্য নিশ্চিত করেছে যে, ঘটনাটি ঘটেছে এবং বিমানটি রানওয়ের উপর দিয়ে উড়ে গেছে। এটি বিমানের ফ্লাইট পথের একটি চিত্রও পোস্ট করেছে, যা আদ্দিস আবাবা বিমানবন্দরের কাছে একটি অসীম-সদৃশ লুপ দেখায়।

এভিয়েশন বিশ্লেষক অ্যালেক্স মাচেরাসও টুইটারে এসম্পর্কে পোস্টে এটিকে "গভীরভাবে উদ্বেগজনক" বলে অভিহিত করেছেন। এর জন্য পাইলটের ক্লান্তিকেও দায়ী করেছেন তিনি। একই ধরনের ঘটনা মে মাসে রিপোর্ট করা হয়েছিল, যখন দুই পাইলট নিউ ইয়র্ক থেকে রোমের ফ্লাইটে ঘুমিয়ে পড়েছিলেন, যখন বিমানটি মাটি থেকে ৩৮ হাজার ফুট উপরে ভ্রমণ করেছিল। বিষয়টি বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা তদন্ত করেছে। তারা নিশ্চিত করেছে যে, আইটিএ এয়ারওয়েজের উভয় পাইলট তাদের এয়ারবাস ৩৩০ ফ্রান্সের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ঘুমাচ্ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ