Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-না.গঞ্জ রোডে ৫৫ টাকা বাস ভাড়া কার্যকর

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৫:১৮ পিএম

নারায়ণগঞ্জ থেকে ঢাকায় চলাচলরত যাত্রীবাহী পরিবহনের ভাড়া ৬৫ টাকা থেকে কমিয়ে ৫৫ টাকা করা হয়েছে। সেই ভাড়া দিয়েই বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বাস গুলোর যাত্রীরা চলাচল করছে।
তারপরেও ইমরান হোসেন নামের যাত্রী জানান, মাত্র ২০ কিলোমিটারের এই পথে এক বছরের কম সময়ের ব্যবধানে ১৯ টাকা ভাড়া বেড়ে যাওয়াও কোন অংশে কম নয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, নারায়ণগঞ্জ থেকে ঢাকায় ছেড়ে যাওয়া উৎসব ও সিটি বন্ধন পরিবহনে যাত্রীদের কাছ থেকে ৫৫ টাকা করেই নেওয়া হচ্ছে। আর সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি কর্তৃপক্ষ যাত্রীদের কাছ থেকে নিচ্ছেন ৫০ টাকা করে।
জানা গেছে, ২০২১ সালের নভেম্বর মাসেও এই পথের ভাড়া ছিল ৩৬ টাকা। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে সেই ভাড়া বেড়ে দাঁড়ায় ৪৫ টাকায়।
গত ৫ আগস্ট আবারও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে সরকার। সাথে কিলোমিটার প্রতি ভাড়া নির্ধারণ করা হয় ২ টাকা ৪০ পয়সা হিসেবে। কিন্তু নারায়ণগঞ্জের বাস মালিকরা, নারায়ণগঞ্জ থেকে ঢাকার দূরত্ব ২৩ কিলোমিটার দাবি ৪৫ টাকার ভাড়া বাড়িয়ে ৬৫ টাকা ভাড়া নির্ধারণ করেন। তবে, পথটির দূরত্ব ১৯ কিলোমিটারের বেশি নয়, দাবি করে নারায়ণগঞ্জ যাত্রী অধিকার সংরক্ষন ফোরাম জানান, ভাড়া কোন ভাবেই ৫০ টাকার বেশি হওয়ার কথা নয়। সমালোচনায় পরে বাস মালিকরা আরও ৫ টাকা কমান। হয় ৬০ টাকা।
বাস মালিকদের কাছে গত ১৪ আগস্ট আয়োজিত সভায় জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ বাস ভাড়া কমানোর আহ্বান করেন। সেই দাবি মেনে নেয়নি মালিকরা। তাই সেই সভায় বাস মালিক, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম ও বিআরটি এর প্রতিনিধিদের সম্মিলিত টীম সরেজমিনে ঢাকা নারায়ণগঞ্জের দূরত্ব পরিমাপে সিদ্ধান্ত গ্রহন করেন। এ নিয়ে কমিটিও করে দেওয়া হয়।
১৭ আগস্ট সরেজমিনে পরিদর্শন করে দূরত্ব নির্ধারণ করা হয় এবং সেই অনুযায়ী ভাড়া ঘোষণা করা হয়।
নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা জানান, পরিদর্শন টীম নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাওয়ার পথে ১৯.৯ কিলোমিটার ও ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসার পথে ২১.২০ কিলোমিটার দূরত্ব নির্ধারণ করেন। সেই হিসাবে গড়ে ২০.৫৫ কিলোমিটার নির্ধারণ করা হয়। ২ টাকা ৪০ পয়সা হিসেবে হয় ৫০ টাকা আর ফাইওভারের টোল নিয়ে হয় ৫৫ টাকা। এ ভাড়া আজ (বৃহস্পতিবার) থেকেই কার্যকর করা হবে। এর ব্যতিক্রম হলে নির্ধারিত মোবাইল টিমের তদারকিতে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাস ভাড়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ