Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার কমছে পরিবহন ভাড়াও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১০:২৪ এএম

দেশের বাজারে ডিজেল-পেট্রল-অকটেন ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানোয় বাসভাড়া কমাতে মালিকদের আপত্তি নেই বলে জানিয়েছে ঢাকা পরিবহন মালিক সমিতি। গতকাল সোমবার (২৯ আগস্ট) রাতে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ সংবাদমাধ্যমকে একথা বলেন।
তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ার পর বাসভাড়া বাড়ানো হয়েছিল। এখন সরকার জ্বালানি তেলের দাম কমানোয় বাসভাড়া কমাতে পরিবহন মালিকদের আপত্তি নেই। শিগগিরই এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠক হবে বলেও জানান তিনি।
এর আগে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের লিটারে ৫ টাকা দাম কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। সোমবার রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
লিটারে ৫ টাকা কমায় ডিজেল ও কেরোসিনের নতুন নির্ধারিত মূল্য হবে ১০৯ টাকা, পেট্রল ১২৫ টাকা ও অকটেন ১৩০ টাকা।
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।
বিপিসি জানিয়েছে, প্লাটস অনুসারে গত ২৬ আগস্ট ডিজেলের মূল্য ছিল ১৪৭.৬২ মার্কিন ডলার/ ব্যারেল। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮.৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯.৬১ টাকা।
এর আগে, চলতি মাসের ৫ আগস্ট ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়। এরপর থেকেই শুল্ক কমানোর দাবি ওঠে। যার প্রেক্ষিতে এনবিআর আজ এই সিদ্ধান্তের কথা জানালো।



 

Show all comments
  • Kamal Uddin Ahmed ৩০ আগস্ট, ২০২২, ৮:৪৩ পিএম says : 0
    বাড়লো কত কসলো কত????
    Total Reply(0) Reply
  • Joynul Abedin ৩০ আগস্ট, ২০২২, ১২:৪৭ পিএম says : 0
    পাঁচ টাকা কমিয়ে জনগনের সাথে শুধুমাত্র মশকরা করা
    Total Reply(0) Reply
  • মোঃ বাতেনুর রহমান ৩০ আগস্ট, ২০২২, ১১:০১ এএম says : 0
    বাড়লে বাড়ে, কমলে কমে না ..কেন আপনারা আমাদের নিয়ে মসকরা করেন ? আমাদের ক্ষমতা নাই তাই ? আল্লাহ কিন্তু সব দেখছেন!
    Total Reply(0) Reply
  • Ruhul Amin Zakkar ৩০ আগস্ট, ২০২২, ১২:০৫ পিএম says : 0
    কম শোকে কাতর আর বেশি শোকে পাথর। সরকার একচ্ছত্র ক্ষমতার মালিক। যা ইচ্ছে তাই করুক। আমরা অভ্যস্ত হয়ে গেছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাস ভাড়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ