Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরেকটি মাইলফলকে প্রথম বাংলাদেশী সাকিব

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : টুয়েন্টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে  সবার আগে  উইকেট শিকারের হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন সাকিব। রাজ্জাককে (৪৮ উইকেট) ছাড়িয়ে ৬৫ উইকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে সবার উপরে এখন এই বাঁ-হাতি স্পিনার। বিপিএলেও প্রথম বাংলাদেশী হিসেবে এই আসরে এসে পূর্ণ করেছেন উইকেটের হাফ সেঞ্চুরি। শীর্ষস্থানের লড়াইটা তার চলছে এখন কেভিন কুপারের সঙ্গে (কুপার ৫৯ উইকেট, সাকিব ৫৭ উইকেট)। জানেন, টুয়েন্টি-২০ ক্যারিয়ারের এক দশকে আড়াইশ’তম উইকেটেও প্রথম বাংলাদেশী তিনি। নিজের চতুর্থ ডেলিভারিতে রংপুর রাইডার্সের লঙ্কান রিক্রুট রূপাসিংহেকে সুইপে প্রলুদ্ধ করে এলবিডাব্লুতে ফিরিয়ে দিয়ে ২৫০তম উইকেট উদযাপন করেছেন সাকিব। এক স্পেলের দারুণ বোলিংয়ে (২-০-১১-২) নাসির জামসেদকে শিকারে পরিণত করে ২৫১তম উইকেট হয়ে গেছে তার।
গত সেপ্টেম্বরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে অফ স্পিনার সুনিল নারাইনকে টপকে গেছেন। টুয়েন্টি-২০ ক্রিকেটে ৩৩৮ ম্যাচে ৩৫৮ উইকেটে সবার উপরে আছেন ক্যারিবিয়ান পেসার ডুয়াইন ব্রাভো, শ্রীলঙ্কার পেস বোলার লাসিথ মালিঙ্গা আছেন তার পেছনে (২২১ ম্যাচে ২৯৯ উইকেট)। তালিকার শীর্ষে থাকা অন্য ২ জন  ইয়াসির আরাফাত (২২৬ ম্যাচে ২৮১ উইকেট), আলফানসো  থমাস (২২১ ম্যাচে ২৬৩ উইকেট) ও পেস বোলার। অফ স্পিনার সাইদ আজমল (১৮৩ ম্যাচে ২৬০ উইকেট), পেসার আজহার মেহমুদ (২৩০ মাচে ২৫৮ উইকেট), ড্রিক ন্যানেস (২১৫ ম্যাচে ২৫৭ উইকেট), এবং লেগ স্পিনার শহীদ আফ্রিদি (২২৯ ম্যাচে ২৫৪ উইকেট) আছেন সাকিবের উপরে। তবে বাঁ-হাতি স্পিনারদের মধ্যে সাকিব আছেন সবার উপরে (২১৯ ম্যাচে ২৫১ উইকেট)।
বোলিংয়ে মাইলস্টোনের দিনে করেছেন ছন্দময় ব্যাটিং। ২০ বলে ৩ চার ১ ছক্কায় ২৯ রানে এই আসর থেকেই বিপিএলে মুশফিকুরের পর  হাজার রানে চোখ তার। অপেক্ষা তার এখন ৭০। টুয়েন্টি-২০ ক্রিকেটে সাড়ে তিন হাজার রানের মাইলফলক ছুঁতে অপেক্ষা সেখানে মাত্র ২২ রান।



 

Show all comments
  • ১ ডিসেম্বর, ২০১৬, ১:২৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ। খুব ভাল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ