Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত থেকে এলো ৬০ মেট্রিক টন কাঁচা মরিচ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৯:২৬ এএম

হঠাৎ করে কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দেশের পাইকারি বাজারগুলিতে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০-২৬০ টাকা কেজিতে। হঠাৎ দাম বাড়ার ফলে বেকায়দায় পড়েছে সাধারণ মানুষ। অবশেষে এ সমস্যার সমাধানে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির উদ্যোগ নেন দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা।
গতকাল শনিবার (৬ আগস্ট) দুপুর ২টায় ৬০ মেট্রিকটন কাঁচা মরিচ নিয়ে ভারতীয় ট্রাকগুলো হিলি স্থলবন্দরে প্রবেশ করতে শুরু করে। আমদানি করা কাঁচা মরিচ বাজারে সরবরাহ করা হলে দাম কমবে বলে আশা ব্যবসায়ীদের।
বন্দরের ব্যবসায়ীরা জানান, ঈদের আগে থেকে বাড়তে থাকে কাঁচা মরিচের দাম। বর্তমানে দাম বেড়ে হিলি সহ দেশের বিভিন্নস্থানে ২০০-২৬০ টাকায় বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটি। বাজারে পর্যাপ্ত সরবরাহ এবং দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করার উদ্যোগ নেন হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা।
দুই ট্রাকে ১৫ টন ৩০ কেজি কাঁচা মরিচ এসেছে। হিলি শিপিং লাইন প্রতিষ্ঠান এসব কাঁচা মরিচ আমদানি করেছে। ভারতের জগৎবাবা প্রতিষ্ঠান এসব মরিচ রফতানি করেছে।
কাঁচা মরিচ আমদানিকারক জামিল হোসেন বলেন, তীব্র গরম ও কয়েকটি জেলায় অতিবৃষ্টির কারণে উৎপাদন ব্যাহত হওয়ায় দেশে হঠাৎ কাঁচা মরিচের সরবরাহ কমে দাম বেড়ে যায়। দাম বাড়তে বাড়তে ৩০০ টাকায় গিয়ে দাঁড়িয়েছে। যা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এ অবস্থায় ভারত থেকে আমদানির উদ্যোগ নিয়েছিলাম। কয়েকদিন আগে আইপির জন্য আবেদন করেছি। কিন্তু অনুমোদন না দেওয়ায় আমদানি করা সম্ভব হয়নি।
তিনি বলেন, গত বৃহস্পতিবার অনুমোদন পাওয়া গেছে। স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠান অনুমতি পেয়েছে। এর মধ্যে আমি মেসার্স হিলি শিপিং লাইন ৫০০ টন ও সততা বাণিজ্যালয় এক হাজার টন। অনুমতি পাওয়ার পর বৃহস্পতিবারই এলসি খুলেছিলাম। শনিবার বন্দর দিয়ে ভারত থেকে প্রথম আমদানি শুরু হয়েছে। এতে দেশের বাজারে কাঁচা মরিচ সরবরাহ বাড়বে; সেইসঙ্গে দাম নিয়ন্ত্রণে চলে আসবে। ভারতের বিহার প্রদেশ থেকে এসব কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে। প্রতি টন ১৫০ থেকে ২০০ ডলার দাম পড়ছে। কাস্টমসে ৫০০ ডলার দরে শুল্কায়ন করা হচ্ছে। কেজিতে ২৮ টাকা ১০ পয়সার মতো শুল্ক পরিশোধ করতে হচ্ছে আমাদের।
হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে গত ১০ নভেম্বর সর্বশেষ ভারত থেকে কাঁচা মরিচ আমদানি হয়েছিল। দীর্ঘ ৯ মাস পর বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানির ফলে সরকারের রাজস্ব আহরণ যেমন বাড়বে তেমনি বন্দরের দৈনন্দিন আয় বাড়বে। যেহেতু মরিচ কাঁচাপণ্য, গরমে পচে নষ্ট হয়ে যায় সেহেতু অগ্রাধিকার দিয়ে দ্রুত ছাড় করে দেওয়া হবে। এজন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে রেখেছি আমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ