Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমদানি পণ্যের মূল্য ব্যাংকগুলোকে যাচাইয়ের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আমদানির পণ্যের মূল্য যাচাই-বাছাই করে লেনদেন করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলো আমদানি কার্যক্রম পরিচালনার আগেই পণ্যের মূল্য বিষয়ে চুক্তির তারিখে আন্তর্জাতিক বাজার দর কিংবা সমসাময়িক সময়ে পণ্যের আমদানি মূল্য কেমন তা যাচাই করে নিশ্চিত হওয়ার পর লেনদেন করতে হবে।
নির্দেশনা অনুযায়ী, এখন থেকে মূল্য যাচাই এবং প্রতিযোগিতামূলক দামে পণ্য আমদানির বিষয়ে বিধিবদ্ধ ব্যবস্থা পরিপালন করতে হবে। পাশাপাশি আমদানি বাণিজ্য বিষয়ে প্রযোজ্য বিধিবদ্ধ কার্যক্রম, আমদানি নীতি আদেশের বিধান, বিদেশি সরবরাহকারীর ক্রেডিট রিপোর্টস’, কেওয়াইসি, এএমএল ও সিএফসি বিষয়ক মান পরিপালন নির্দেশ দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, সাম্প্রতিক সময়ে বিশ্ববাজারে পণ্যের দাম ওঠানামা করেছে, এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বেশ কয়েকটি আন্তর্জাতিক বাজারে মূল্য যাচাই করতে বলা হয়েছে। যেন ন্যায্য দামে পণ্য আমদানি করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি পণ্যের মূল্য ব্যাংকগুলোকে যাচাইয়ের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ