Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

পুতিনের বান্ধবীর উপরে নিষেধাজ্ঞা আমেরিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ৭:৪৮ পিএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে এবার ভ্লাদিমির পুতিনের বান্ধবী অ্যালিনা কাবায়েভার উপর নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। শুধু অ্যালিনা নন, রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগী ধনকুবের আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভ সহ বেশ কয়েকজনের উপর নিষেধাজ্ঞা বলবৎ করল মার্কিন প্রশাসন। ইউক্রেনের হামলার জেরেই এই সিদ্ধান্ত বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্টের বান্ধবী হিসেবে অ্যালিনার নাম বহুদিন ধরে শোনা যাচ্ছিল। কিন্তু পুতিনের সঙ্গে তার সম্পর্ক কেউ নিশ্চিত করতে পারেনি। কিন্তু আপাতত অ্যালিনার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। আমেরিকার ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, রুশ সরকারের নেতা, কর্মকর্তা, পরিচালনা পরিষদের সদস্য হওয়ার জন্যই অ্যালিনার উপর এই নিষেধাজ্ঞা। অ্যালিনার পরিচয় শুধু পুতিনের বান্ধবী হিসেবে নয়। কাবায়েভার জিমন্যাস্ট হিসেবে অলিম্পিকে অংশগ্রহণও করেছিলেন।

নিষেধাজ্ঞা জারি করা হয়েছে পুতিনের বন্ধু আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভ-এর উপরও। আন্দ্রেই লন্ডনের উইটানহার্স্ট এস্টেটের মালিক। যা বাকিংহ্যাম প্যালেসের পর লন্ডনের দ্বিতীয় বৃহত্তম বাড়ি বলে পরিচিত। এছাড়া গুরিয়েভ হচ্ছেন ফোস এগ্রোর সংস্থার প্রাক্তন ভাইস চেয়ারম্যান। বিশ্বব্যাপী সারের বাজারে প্রধান সরবারকারী সংস্থা হচ্ছে গুরিয়েভের ফোস এগ্রো। এই নিষেধাজ্ঞার জেরে বিভিন্ন ব্যাঙ্কের শাখা সহ কোনও মার্কিন ব্যবসায়ীক প্রতিষ্ঠান গুরিয়েভের সঙ্গে লেনদেন করতে পারবে না। মার্কিন আইন অনুযায়ী তার সম্পত্তি ক্রোক করা হতে পারে বলে জানা গেছে। বাজেয়াপ্ত হতে পারে গুরিয়েভের প্রমোদতরীও।

নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে রুশ সরকারের সম্পদ তহবিলের ব্যবস্থাপক কিরিল দিমিত্রিয়েভের স্ত্রী নাটালিয়া পপোভাকের উপর। পপোভা যে সংস্থায় কাজ করে, সেটি রুশ প্রেসিডেন্টের এক কন্যার দ্বারা পরিচালিত বলে দাবি করা হয়েছে।

ইউক্রেনের সামরিক হামলার প্রভাব যাতে রাশিয়া অনুভব করতে পারে, তারজন্যই এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন যুক্তরাষ্ট্র কয়েকদিন আগে জানিয়েছিল, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে প্রায় ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। বহু সেনা আহত হয়েছে বলেও দাবি করে মার্কিন গোয়েন্দা বিভাগ। এই যুদ্ধ পৃথিবীর পক্ষে একটা সংকটবিন্দুতে পরিণত হয়েছে বলে জাননো হয়। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ