Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় পৌঁছেছেন ন্যান্সি পেলোসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১:১৩ পিএম

চীনের সঙ্গে উত্তেজনার মাঝে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি মঙ্গলবার (২ আগস্ট) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পৌঁছেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, ন্যান্সি পেলোসি এশিয়া সফরের দ্বিতীয় দেশ হিসেবে মালয়েশিয়া সফর করছেন।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামা জানিয়েছে, প্রধানমন্ত্রী ও সংসদের স্পিকারের সঙ্গে বৈঠকের আগে পেলোসি মালয়েশিয়ার একটি বিমান বাহিনীর ঘাঁটিতে অবতরণ করেন।
সোমবার (১ আগস্ট) এশিয়া সফরে নিজের প্রথম গন্তব্য সিঙ্গাপুরে পৌঁছান তিনি। সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পরে তার সফরসূচিতে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। তবে আপাতত ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের সম্ভাবনা আছে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।
চীন ও যুক্তরাষ্ট্রের মাঝে উত্তেজনা চরমে পৌঁছেছে স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে ঘিরে। বিষয়টি নিয়ে তীব্র ক্ষোভ চীনের। ১৯৯৭ সালের পর ন্যান্সি পেলোসি হবেন যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা যিনি ভাইস প্রেসিডেন্টের পরে তাইওয়ান সফর করার কথা।
ন্যান্সি পেলোসি চীনের একজন কড়া সমালোচক। তবে সত্যিই যদি পেলোসি তাইওয়ান সফরে যান, তবে ১৯৯৭ সালের পর ২৫ বছরের মধ্যে এই প্রথম আমেরিকার কোনো স্পিকার তাইওয়ান সফর করবেন।
তাইওয়ান স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে। এর আগে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানকে একত্র করার ঘোষণাও দেন। অন্যদিকে, তাইওয়ানকে আক্রমণ করলে যথাযথ জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যুক্তরাষ্ট্র। সূত্র: এএফপি, এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ