Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাইয়ে সম্পত্তি বিক্রি আকাশচুম্বী শীর্ষ ১০ ক্রেতায় পাকিস্তানিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বছরের প্রথমার্ধে দুবাইয়ের রিয়েল এস্টেটের বাজার ঊর্ধ্বমুখি। বিনিয়োগকারীরা দেশটিতে প্রবেশ করছে এবং পশ্চিমা নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে সম্পদের স্রোত থেকে আমিরাতের সুবিধার কারণে শীর্ষ পাঁচ ক্রেতার মধ্যে রাশিয়ানরা রয়েছে।
সম্পত্তি পরামর্শদাতা বেটারহোমস এক প্রতিবেদনে বলেছে, প্রথমার্ধে আবাসিক রিয়েল এস্টেট লেনদেনের পরিমাণ ৬০ শতাংশ বেড়েছে এবং বিক্রিত সম্পত্তির মূল্য বেড়েছে ৮৫ শতাংশ। শীর্ষ ক্রেতারা ছিল ভারত, যুক্তরাজ্য, ইতালি, রাশিয়া এবং ফ্রান্স, সেই ক্রমে কানাডা, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং মিসর অষ্টম স্থানে, লেবানন এবং চীন।
বেটারহোমস এক প্রশ্নের জবাবে বলেছে, ২০২১ সালের প্রথমার্ধ থেকে এ বছরের প্রথমার্ধে রাশিয়ান ক্রেতার সংখ্যা ১৬৪ শতাংশ বেড়েছে। ফ্রান্স এবং ব্রিটেনের সংখ্যা যথাক্রমে ৪২ এবং ১৮ শতাংশ বেড়েছে, আর ভারত থেকে ৮ শতাংশ ও ইতালি ১৭ শতাংশ কমেছে।
বেটারহোমস বলেছে, ইউরোপে ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং বন্ধকী ক্রেতারা সুদের হার বৃদ্ধির আগে পেতে চাইছে। এ বছরের শুরুর দিকে রিপোর্ট করা হয়েছিল যে, রাশিয়ানরা দুবাইয়ের সম্পত্তিতে অর্থ ঢালাচ্ছে, ইউক্রেনে অভিযানের জন্য মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে একটি আর্থিক আশ্রয় খুঁজছে।
বেটারহোমস বলেছে, ‘বাজারটি ক্রমবর্ধমান সুদের হার এবং একটি শক্তিশালী ডলারের আকারে ক্রমবর্ধমান হেডওয়াইন্ডের মুখোমুখি হয়েছে কিন্তু এখনও পর্যন্ত ধীরগতির সামান্য লক্ষণের সাথে শক্তিশালী প্রমাণিত হয়েছে’।
দুবাই ভূমি বিভাগের তথ্য উদ্ধৃত করে বেটারহোমস বলেছে, বছরের প্রথমার্ধে রেকর্ড ৩৭,৭৬২ ইউনিট বিক্রি হয়েছিল। আবাসিক সম্পত্তি বাজারের লেনদেন ছিল প্রায় ৮৯ বিলিয়ন দিরহাম (২৪.২৩ বিলিয়ন ডলার)।
দুবাইয়ের সম্পত্তি বাজার গত বছরের শুরুর দিকে ২০২০-এর তীব্র মন্দা থেকে পুনরুদ্ধার করতে শুরু করে এবং আমিরাত বিশ্বের বেশিরভাগ শহরের তুলনায় দ্রুত মহামারি বিধিনিষেধ শিথিল করার পরে ক্রেতারা বিলাসবহুল ইউনিটে লুটিয়ে পড়ে।
তবে, এসএন্ডপি গ্লোবাল রেটিং অক্টোবরে বলেছিল যে, দুবাইয়ের রিয়েল এস্টেট পুনরুদ্ধার ভঙ্গুর এবং অসম ছিল এবং আবাসিক সম্পত্তির অতিরিক্ত সরবরাহ দীর্ঘমেয়াদে দামকে চাপ দেবে।
বেটারহোমস জানিয়েছে, গত বছরের প্রথমার্ধের তুলনায় বিলাসবহুল সম্পত্তি লেনদেন ৮৭ শতাংশ বেড়েছে, অ্যাপার্টমেন্টগুলো সমস্ত লেনদেনের ৬২ শতাংশ করেছে। বিনিয়োগকারীরা বিক্রয়ের ওপর আধিপত্য বিস্তার করেছে, যা এক বছরের আগের তুলনায় ১০ শতাংশ বেশি, সমস্ত ক্রেতার ৬৮ শতাংশ তৈরি করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ