Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারাবন্দি আলেমদের পারিবারিক জীবন দুর্বিষহ হয়ে উঠেছে

উলামা সম্মেলনে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ৮:২৩ পিএম

ইসলাম প্রচার প্রসারে উলামায়ে কেরামের অবদান অনস্বীকার্য। একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যই তারা জীবন উৎসর্গ করেন। আলেম উলামাদের সাথে দুর্ব্যবহার আল্লাহ তায়ালা সহ্য করবেন না। বিপুলসংখ্যক উলামায়ে কেরামকে দীর্ঘদিন ধরে কারাবন্দি রয়েছেন। তাঁদের দায়িত্বাধীন মসজিদ-মাদরাসাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে গভীর সঙ্কট তৈরি হয়েছে। শিক্ষার্থীদের পড়ালেখা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে কারাবন্দি আলেমদের প্রত্যেকের পারিবারিক জীবন ও জীবিকা দুর্বিষহ হয়ে উঠেছে। অনতিবিলম্বে মানবিক কারণে কারাবন্দি আলেমদের মুক্তি দিন। আজ শনিবার শরীয়তপুর উলামা পরিষদ ঢাকা শাখার উদ্যোগে রাজধানীর সায়েদাবাদ জামি'আতুল ইহসান মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত উলামা সম্মেলনে শীর্ষ নেতৃবৃন্দ এসব কথা বলেন।
নেতৃবৃন্দ বলেন, অন্যদিকে সুস্থ অবস্থায় জেলে যাওয়া আলেমদের কেউ কেউ বর্তমানে এমন অসুস্থ হয়ে পড়েছেন যে তাঁরা হাঁটাচলা পর্যন্ত করতে পারছেন না। ফলে তাঁদের পরিবার-পরিজনসহ মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে হতাশার পাশাপাশি ক্ষোভ ছড়িয়ে পড়ছে।
সংগঠনের সভাপতি মুফতি আ ফ ম আকরাম হুসাইনের সভাপতিত্বে এবং সেক্রেটারী মাওলানা আব্দুল গাফফারের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উলামা পরিষদের সহকারী প্রধান উপদেষ্টা মাওলানা মুশতাক আহমাদ, উলামা পরিষদের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুহাম্মদ আব বকর, উপদেষ্টা পরিষদ সদস্য মাওলানা নূরুজ্জামান খান, মুফতি ওয়ালী উল্লাহ, হাফেজ মাওলানা নজরুল ইসলাম, মাওলানা শাব্বীর আহমদ উসমানী, মাওলানা মুঈনুদ্দীন মাসুম, মাওলানা আব্দুল্লাহ, ধানমন্ডি তাকওয়া মসজিদের খতীব মুফতি হাফেজ সাইফুল ইসলাম, বিজয় নগর জামে মসজিদের খতীব মুফতি জাকারিয়া নূর, মাওলানা শহীদুল ইসলাম বারাকাতী, মাওলানা রমজান বিন শফিক, মুফতি আখতারুজ্জামান মাহদী, মাওলানা আফজাল হুসাইন ফারুকী, মুফতি মাসুম আব্দুল্লাহ কাসেমী ও মাওলানা মাজহারুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ