Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমিরাতে ২দিনের প্রবল বৃষ্টিতে বন্যা, ৪ সহস্রাধিক মানুষ পানিবন্দী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১০:৪৩ এএম

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতে দুই দিনের প্রবল বর্ষণে দেশটির পূর্ব ও উত্তরাঞ্চলে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। আকস্মিক এই বন্যায় দেশের বিভিন্ন অঞ্চলে ৪ হাজারেরও বেশি মানুষ আটকা পড়েছেন বলে আশঙ্কা করছে আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আমিরাতের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে সউদি আরবের জাতীয় দৈনিক আরব নিউজ জানিয়েছে, বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে টানা বর্ষণ। বৃষ্টির তেজ বেশি ছিল আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলীয় তিন প্রশাসনিক অঞ্চল (এমিরেত) শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায়। গত দুই দিনের দুর্যোগে এই তিন অঞ্চলে ক্ষয়ক্ষতিও হয়েছে অন্যান্য এমিরেতের তুলনায় বেশি। প্রবল বর্ষণ-বন্যায় আমিরাতে এখন পর্যন্ত হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি, তবে তিন এমিরেতের বিভিন্ন স্থানে আটকা পড়া নিরাপদ স্থানে সরিয়ে নিতে ইতোমধ্যে কাজ শুরু করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা।

উপদ্রুত লোকজনকে আশ্রয় ‍দিতে শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায় ২০ টি হোটেল প্রস্তুত করা হয়েছে। কিন্তু যদি তাতে না কুলায়, সেজন্য অতিরিক্ত সতর্কতা হিসেবে একাধিক আশ্রয়কেন্দ্র খোলা রেখেছে আমিরাতের সরকার। মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত মূলত মরু অঞ্চল। ফলে সারা বছরই সেখানকার আবহাওয়া শুষ্ক থাকে এবং বৃষ্টিপাতও ঘটে খুব কম। সেই হিসেবে অতি বর্ষণ ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ দেশটিতে বিরল। আমিরাতের সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃষ্ট ও বন্যার বিভিন্ন ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের কয়েকটি বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করেছেন বিভাগের কর্মীরা। তারা আরও জানান, বন্যা কবলিত বিভিন্ন এলাকায় সুপেয় পানি ও শুষ্ক খাবার পাঠানো হচ্ছে এবং পানিবাহিত রোগ যেন এসব এলাকায় ছড়িয়ে না পড়ে, সেদিকে সজাগ দৃষ্টি রাখা হয়েছে।

 



 

Show all comments
  • মোঃ নজরুল ইসলাম ৩০ জুলাই, ২০২২, ১১:০৪ এএম says : 0
    সবই আললার ইচছা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিবন্দী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ