Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ধর্ষণের শিকার নারী কয়েদীরা

সেলের চাবি বিক্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ইন্ডিয়ানার একটি কারাগারে পুরুষ কয়েদীদের ধর্ষণের শিকার হয়েছেন নারী বন্দীরা। এ অভিযোগে করা মামলায় ওই নারীরা বলেন, তাদের সেলের চাবি হস্তান্তর করার জন্য একজন প্রহরীকে ঘুষ দেয়া হয়। পুরুষ বন্দীরা ঘুষ দিয়ে চাবি নিয়ন্ত্রণে নেয় এবং তাদের ধর্ষণ ও লাঞ্ছিত করে।
এক ডজনেরও বেশি মহিলা বন্দি গত সপ্তাহে দেওয়ানি মামলা দায়ের করেছেন যেখানে তারা দাবি করেছেন যে, ২০২১ সালের ২৩ অক্টোবর প্রাক্তন ক্লার্ক কাউন্টি জেল কর্মকর্তা ডেভিড লো তাদের সেলের চাবি পুরুষ বন্দীদের কাছে প্রতিটি ১ হাজার ডলারে বিক্রি করেন। নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, লোয়ের বিরুদ্ধে আটজন মহিলা কেন্দ্রীয় নাগরিক অধিকারের সেলে অভিযোগ দায়ের করেছেন, যেখানে গত মাসে ২০ জন মহিলার পক্ষে আরেকটি মামলা দায়ের করা হয়।
প্রাক্তন জেলরের বিরুদ্ধে একজন বন্দীর সাথে পাচার, পালাতে সহায়তা করা এবং সরকারী অসদাচরণের অপরাধমূলক অভিযোগও রয়েছে। ফক্স ৮ জানিয়েছে, ১ নভেম্বর তাকে বিচারের মুখোমুখি হতে হবে। আদালতের নথিতে বলা হয়েছে, জেলার লো, যিনি গত ২৩ অক্টোবর ডিউটিতে ছিলেন, পুরুষ বন্দীদের মহিলা বন্দীদের আবাসন এলাকায় প্রবেশাধিকার দিয়েছিলেন।
নিউজউইক মামলাটিকে উদ্ধৃত করে বলেছে, ‘অসংখ্য পুরুষ বন্দী জেলার লো থেকে প্রাপ্ত চাবিগুলো ব্যবহার করে পড ৪(ই) এবং ৪(এফ) তে প্রবেশ করে, যেখানে তারা এ মামলার বাদী এবং অন্যান্য মহিলাদেরকে কয়েক ঘণ্টা ধরে ধর্ষণ, লাঞ্ছিত, হয়রানি, হুমকি এবং ভয় দেখিয়েছিল। ফলে তারা উল্লেখযোগ্যভাবে শারীরিক এবং মানসিক আঘাত পান’।
পরের দিন সকাল পর্যন্ত পুরুষ কয়েদিরা বাইরে আসেনি। এসময় বেশ কয়েকজন মহিলা দাবি করেন যে, তাদের হয়রানি করা হয় এবং কমপক্ষে দু’জন মহিলা বলেন যে, তাদের ধর্ষণ করা হয়েছিল। মামলা অনুসারে ঘণ্টাব্যাপী হামলার সময় কোনো জেল অফিসার মহিলাদের সাহায্যে আসেনি এবং ওই নারী কয়েদীদের বেশিরভাগই যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন।
নজরদারি ক্যামেরায় সনাক্তকরণ এড়াতে পুরুষরা তোয়ালে দিয়ে তাদের মাথা ঢেকে রাখে এবং সাহায্যের জন্য চিৎকার করলে মহিলাদের ক্ষতি করার হুমকি দেয়। জেলার লোয়ের সাথে মামলায় শেরিফ জেমি নোয়েলের নামও রয়েছে এবং তার বিরুদ্ধে ‘কারাগারে যথাযথভাবে স্টাফ করতে, জেল অফিসারদের প্রশিক্ষণ দিতে এবং জেলের অফিসারদের কারাগারে পর্যাপ্ত নিরাপত্তা বজায় রাখার জন্য তত্ত্বাবধান করতে’ ব্যর্থতার জন্য অভিযুক্ত করা হয়েছে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ