Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

কঙ্গোয় শান্তিরক্ষীদের বিরুদ্ধে চলমান বিক্ষোভে আরো ৪ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৪:১৩ পিএম

জাতিসংঘের শান্তিরক্ষীদের বিরুদ্ধে চলমান বিক্ষোভ ছড়িয়েছে কঙ্গোর নতুন নতুন শহরে। বুধবার (২৭ জুলাই) দেশটির উভিরা শহরে সহিংসতায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, সহিংস পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা গুলি ছোঁড়ে নিরাপত্তা বাহিনী। সে সময় গুলি লেগে একটি বৈদ্যুতিক তার বিক্ষোভকারীদের ওপর পড়লে বিদ্যৎস্পৃষ্ট হয়ে চার জনের মৃত্যু হয়। এ ঘটনাকে অনাকাঙ্ক্ষিত হিসেবে আখ্যা দিয়েছে প্রশাসন।
প্রসঙ্গত, কঙ্গোর নিরাপত্তায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর প্রায় সাড়ে বারো হাজার সেনা, পুলিশ ও কর্মী কাজ করছেন। বছরে তাদের পেছনে ১০০ বিলিয়ন ডলারের বেশি ব্যয় হলেও বিক্ষোভকারীদের অভিযোগ, সন্ত্রাসী সংগঠনগুলোর হাত থেকে বেসামরিকদের রক্ষায় পুরোপুরি ব্যর্থ শান্তিরক্ষী মিশন।
শান্তিরক্ষীদের ব্যর্থতার প্রতিবাদে গত সোমবার (২৫ জুলাই) থেকেই দেশটিতে চলছে জাতিসংঘ শান্তিরক্ষী মিশন হঠানোর প্রতিবাদ। মঙ্গলবার ব্যাপক সহিংসতায় ৩ শান্তিরক্ষীসহ নিহত হন অন্তত ১৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ