Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলো বাংলাদেশ পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১০:১৯ এএম

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অবদান রাখায় শান্তিরক্ষা পদক পেয়েছে বাংলাদেশ পুলিশ। অনুষ্ঠানে শান্তিরক্ষা দলের সবাইকে পদক পরিয়ে দেন কঙ্গোয় নিয়োজিত মনুস্কোর পুলিশ কমিশনার মোডি। গত বৃহস্পতিবার দেশটির রাজধানী কিনশাসার ইনকালে বিএএনএফপিইউ-১ ক্যাম্পে বাংলাদেশ পুলিশের কন্টিনজেন্ট বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-১ (বিএএনএফপিইউ-১) রোটেশন-১৫-এর সদস্যদের জাতিসংঘ শান্তিরক্ষা পদক দেওয়া হয়। অনুষ্ঠানে পুলিশ কমিশনার মোডি বেরেথ বলেন, নারীর ক্ষমতায়নে একটি আদর্শ সূচক হলো শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বিএএনএফপিইউ-১, রোটেশন-১৫-এর এই নারী কন্টিনজেন্ট। বিশ্বের যেখানেই শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়েছে, সেখানেই জাতিসংঘ তার শান্তি ও সাহায্য-সামর্থ্য নিয়ে এগিয়ে এসেছে। আর এই দীর্ঘ পথচলায় বাংলাদেশ পুলিশ শুরু থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের অবদানকে অত্যন্ত দায়িত্বশীল, গৌরবময় ও অতি গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেন তিনি।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, গত বছরের ৩ জানুয়ারি থেকে এই কন্টিনজেন্ট ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসায় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত আছে। ১৮০ জনের রোটেশনটি ১৫তম কন্টিনজেন্ট ও এটিই বাংলাদেশের একমাত্র শান্তিরক্ষা নারী কন্টিনজেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ