Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বেঁচে থাকলো মোহামেডানের আশা

রুমু, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দর্শকবিহীন ১১ দিনব্যাপী বিপিএল চট্টগ্রাম পর্বের খেলা গতকাল শেষ হয়েছে। শেষ দিনে শিরোপা প্রত্যাশী ঢাকা আবাহনী ও ঢাকা মোহামেডান নিজ নিজ খেলায় জয় পেয়েছে। এরমধ্যে আরামবাগকে ২-০ গোলে আবাহনী এবং একই ব্যবধানে ব্রাদার্সকে হারিয়েছে মোহামেডান। দিনের দ্বিতীয় ম্যাচটিতে ব্রাদার্সের গোল রক্ষক সবুজ দাশ রগু লাল কার্ড পেয়েছে। ১৭ ম্যাচ শেষে ঢাকা আবাহনী ৩৯ পয়েন্ট পেয়ে শীর্ষে অবস্থান করছে। তাদের সঙ্গে হেরে যাওয়া আরামবাগের পয়েন্ট ২১। অপরদিকে, ঢাকা মোহামেডানের সংগ্রহ ১৭ ম্যাচে ১৭ পয়েন্ট। তাদের কাছে গতকাল হারলেও ব্রাদার্সের পয়েন্ট ১৭ খেলায় ২২। ব্রাদার্সকে হারিয়ে এবারের লীগে তৃতীয় জয়ের মুখ দেখেছে গতকাল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
ঢাকা মোহামেডান ভালো খেললেও গোলের দেখা পেয়েছে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে। ফরোয়ার্ড সবুজ একক প্রচেষ্টায় বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন। তার সামনে বাধা ছিল শুধু ব্রাদার্সের গোলকিপার সবুজ দাশ। বিপদ বুঝতে পেরে গোলকিপার সবুজ গোলবার ছেড়ে সামনে এগিয়ে যান। তাকে কাটিয়ে যাওয়ার চেষ্টা করলে ড্রাইভ দিয়ে বাংগুরার পা ধরে ফেলে দেন গোলকিপার সবুজ। সঙ্গে সঙ্গে রেফারি মিজানুর রহমান গোলকিপার সবুজকে লাল কার্ড দেখান এবং পেনাল্টির নির্দেশ দেন। গোলকিপার সবুজের পরিবর্তে মাঠে নামানো হয় গোলকিপার টিটুকে। এজন্য সবুজের সঙ্গে ডিফেন্ডার মহিউদ্দিনকেও তুলে নিতে হয় ব্রাদার্স ইউনিয়নকে। দর্শনীয় শটে পেনাল্টি থেকে গোল আদায় করে নেন মোহামেডানের অধিনায়ক বাংগুরা ১-০। দ্বিতীয়ার্ধের খেলা মাঠে গড়ানোর দুই মিনিটের মাথায় মোহামেডানোর ফরোয়ার্ড আমিনুর রহমান সজিব গোল করে ব্যবধান বাড়ান ২-০। ম্যাচের ৫৬ মিনিটে গোল পরিশোধের দারুণ একটি সুযোগ পেয়েছিল ব্রাদার্স। কর্নার কিক থেকে বল পেয়ে গোলমুখে হেড করেন ব্রাদার্সের মানাফ রাব্বি। কিন্তু দুর্ভাগ্য। তার হেড ক্রসবারে লেগে ফিরে আসে। মিনিট ছয়েক পর কাউন্টার অ্যাটাক থেকে আরো একটি গোল প্রায় হজম করতে হচ্ছিল ব্রাদার্সকে। মাঝ মাঠে মোহামেডানের মিডফিল্ডার মাসুক মিয়া জনিকে অফ সাইডের ফাঁদে ফেলার চেষ্টা করে ব্রাদার্সের ডিফেন্ডাররা। কৌশলী মাসুক অফসাইডের ফাঁদে পা না দিয়ে বল নিজের আয়াত্বে নিয়ে ব্রাদার্সের সীমানার দিকে এগিয়ে যান। তার সামনে তখন শুধুই ব্রাদার্সের গোলকিপার টিটু। অবস্থা বেগতিক দেখে গোলকিপার টিটু ডি-বক্সের বাইরে এসে মাসুক মিয়াকে প্রতিরোধ করার চেষ্টা করেন। গোল বার ফাঁকা পেয়ে মাসুক মিয়া আগুয়ান গোলকিপার টিটুর মাথার ওপর দিয়ে বল গোলমুখে উড়িয়ে মারেন। তার লক্ষ্যভ্রষ্ট শটটি সাইডবারের পাশ দিয়ে বাইরে চলে যায়। ম্যাচের অতিরিক্ত সময়ে ব্রাদার্সেও বিদেশি মিডফিল্ডার ওয়ালসন বামপ্রান্ত দিয়ে ডি-বক্সে ঢুকে গোলমুখে জোরালো শট নেন। ফিস্ট করে কর্নারের বিনিময়ে দলকে গোল হজম করা থেকে রক্ষা করেন মোহামেডানের গোলকিপার নেহাল। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রাদার্সকে।
এর আগে দিনের প্রথম ম্যাচে ১৯ মিনিটেই গোলের দেখা পেয়ে যায় আবাহনী। জারালো শটে দলকে এগিয়ে নেন আবাহনীর নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে ১-০। প্রথমার্ধে আবাহনীর একের পর এক আক্রমণ ঠেকাতেই ব্যস্ত ছিল আরামবাগের খেলোয়াড়রা। এ কারণে গোল করার মতো আক্রমণ করতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধেও প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে আবাহনীর খেলোয়াড়রা। এর সুফলও পেয়ে যায় তারা ম্যাচের ৭১ মিনিটে। আবাহনীর ইংলিশ ফরোয়ার্ড লী টাকের পাস থেকে বল পেয়ে একক প্রচেষ্টায় ডি-বক্সে ঢুকে পড়েন সানডে। আবারও তাকে ঠেকাতে এগিয়ে আসেন গোলকিপার মিতুল। এ সময় ডানপায়ের প্লেসিং শটে বল জালে জড়িয়ে দেন সানডে ২-০। এটি ছিল এবারের লীগে সানডে ১৮তম গোল। ম্যাচ শেষ হওয়ার মিনিট দু’য়েক আগে হ্যাটট্রিক করার দারুণ সুযোগ পেয়েছিলেন সানডে। ডানপ্রান্ত থেকে হেমন্তর মাইনাসে পা লাগাতে ব্যর্থ হন পেনাল্টি বক্সে দাঁড়িয়ে থাকা আবাহনীর এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। এদিকে, ০-২ গোলে পিছিয়ে পড়ার পর আরো অগোছালো হয়ে পড়েন আরামবাগের খেলোয়াড়রা। গোল পরিশোধের জন্য দু’একটি আক্রমণ করলেও ডি-বক্সের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলেন তাদের ফরোয়ার্ডরা। ফলে হার মেনে নিয়েই মাঠ ছাড়াতে হয় তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোহামেডান

৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ