Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন অস্ত্রের জন্য তীব্র হচ্ছে ইউক্রেন-রাশিয়া সংঘাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৫:১৪ পিএম

গত মাসে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অত্যাধুনিক ‘হিমারস রকেট সিস্টেম’ ব্যবহার করে রাশিয়ার ৫০টি গোলাবারুদ ডিপো ধ্বংস করার দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে যে, তাদের বাহিনী ইউক্রেনেরে একাধিক হিমারস ব্যবস্থা ও খমেলনিটস্কি অঞ্চলে এর একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে।

কিয়েভের দাবি অস্বীকার করে মস্কো পূর্বে বলেছে যে, তারা পশ্চিমাদের দ্বারা ইউক্রেনে সরবরাহ করা বেশ কয়েকটি উচ্চ নির্ভূল আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) ধ্বংস করেছে। সোমবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ ইউক্রেন রাশিয়ার আক্রমণ প্রতিহত করার চেষ্টা করার সাথে সাথে হিমারসের ক্রমবর্ধমান প্রভাবের কথা তুলে ধরেছেন। ‘এটি তাদের (রাশিয়ান) লজিস্টিক চেইন কেটে দেয় এবং সক্রিয় যুদ্ধ পরিচালনা করার ও আমাদের সশস্ত্র বাহিনীকে ভারী গোলাবর্ষণে চেপে রাখার ক্ষমতা কেড়ে নেয়,’ রেজনিকভ জাতীয় টেলিভিশনে মন্তব্যে বলেছিলেন।

রেজনিকভের মন্তব্য স্বাধীনভাবে যাচাই করা যায়নি। রাশিয়া তাৎক্ষণিকভাবে এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি। রেজনিকভ বলেছেন যে, ইউক্রেনীয় আর্টিলারি ক্রুরা বেশ কয়েকটি সেতুতে ‘সুনির্দিষ্ট’ আক্রমণ পরিচালনা করেছে। তিনি কোন বিশদ বিবরণ দেননি কিন্তু স্পষ্টতই রাশিয়ান-অধিকৃত খেরসন অঞ্চলের তিনটি নদী পারাপারের কথা উল্লেখ করছিলেন, যা স্থানীয় কর্তৃপক্ষ বলেছে যে, গত সপ্তাহে হিমারস দ্বারা আক্রমণ করা হয়েছিল।

এদিকে রাশিয়া বলেছে যে, তারা বেশ কয়েকটি হিমারস ধ্বংস করেছে, যদিও ইউক্রেন এটি অস্বীকার করেছে। সর্বশেষ এ ধরনের প্রতিবেদনে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে যে, তাদের বাহিনী পশ্চিম ইউক্রেনের খমেলনিটস্কি অঞ্চলে হিমারস-এর জন্য একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। ইউক্রেনীয় কর্মকর্তারা বারবার বলেছেন যে, পশ্চিমা অস্ত্র সরবরাহ ইউক্রেনের সামরিক প্রচেষ্টার জন্য গুরুত্বপূর্ণ, এবং সংখ্যা ও গোলাবারুদের দিক থেকে রাশিয়ার আর্টিলারি আধিপত্যের কারণে হিমারসে-এর গুরুত্ব অনেক।

হিমারস হল একটি উচ্চ-প্রযুক্তিগত, লাইটওয়েট রকেট লঞ্চার যা চাকার উপরে বসানো থাকে এবং যুদ্ধক্ষেত্রে সহজেই এটিকে স্থানান্তর করা যায়। প্রতিটি ইউনিট ছয়টি জিপিএস-নির্দেশিত রকেট বহন করতে পারে, যা খুব দ্রুত পুনরায় লোড করা যেতে পারে। বিশ্লেষকরা বলছেন যে, এই ব্যবস্থাটির পরিসর দীর্ঘ এবং এটি ইউক্রেনের অস্ত্রাগারে থাকা সোভিয়েত আমলের যে কোন আর্টিলারির চেয়ে বেশি শক্তিশালী। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘাত

১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ