Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেসিসির বাজেট ঘোষণা ২৮ জুলাই, নতুন করারোপ হচ্ছে না

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ৫:৫৮ পিএম

আগামী ২৮ জুলাই নতুন করারোপ ছাড়াই খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট এবং ২০২১-২০২২ অর্থবছরের সম্পূরক বাজেট ঘোষণা করা হবে। আজ সোমবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত ১১তম বিশেষ সভায় (বাজেট) এ সিদ্ধান্ত গৃহীত হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মেয়র প্যানেলের সদস্য, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তৃতায় সিটি মেয়র আগামী অর্থবছরে কেসিসি’র বাজেটের আকার বৃদ্ধির বিষয়টি তুলে ধরে বলেন, আসন্ন বাজেটে নতুন নতুন প্রকল্প অন্তর্ভুক্ত করা হচ্ছে। ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, সড়ক নির্মাণ ও পুণ:নির্মাণ, খাল খননসহ বাস্তবভিত্তিক অনেক প্রকল্প হাতে নেয়া হচ্ছে। প্রকল্পগুলি বাস্তবায়িত হলে নগরবাসীর আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটবে। বিগত নির্বাচন প্রাক্কালে নগরবাসীকে দেয়া প্রতিশ্রুতিসমূহ স্মরণ করে তিনি বলেন, নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছি। করোনা সংক্রমণ উন্নয়ন কাজের ধারাবাহিকতায় অনেকখানি বিঘœ ঘটালেও বর্তমানে নগরজুড়ে কর্মযজ্ঞ চলমান রয়েছে।
বাজেট বিষয়ে তিনি বলেন, কেসিসি’র আসন্ন বাজেট হবে বরাবরের মতই বাস্তবভিত্তিক। কল্পনাপ্রসূত অথবা অবাস্তব প্রতিশ্রুতি প্রদান অপছন্দনীয় উল্লেখ করে তিনি বলেন, অনেক প্রতিকূলতা ও চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে। করোনা মহামারী, নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধি, যুদ্ধের কারণে প্রতিকূল বৈশ্বিক পরিস্থিতি উন্নয়ন কাজে বাধার সৃষ্টি হচ্ছে। সামগ্রিক এ সকল পরিস্থিতি মোকাবেলা করে উন্নয়ন প্রকল্পের কাজ সমাপ্ত করা হবে বলে সিটি মেয়র দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। খুলনাকে সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তুলতে তিনি জনপ্রতিনিধিসহ নগরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন।
কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মোঃ আমিনুল ইসলাম মুন্না, মোঃ আলী আকবর টিপু ও এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর শেখ আব্দুর রাজ্জাক, মোঃ সাইফুল ইসলাম, মোঃ কবির হোসেন কবু মোল্লা, শেখ মোহাম্মদ আলী, শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোঃ ডালিম হাওলাদার, এমডি মাহফুজুর রহমান লিটন, মুন্সী আব্দুল ওয়াদুদ, এস.এম খুরশীদ আহমেদ টোনা, শেখ মোসারাফ হোসেন, শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ হাফিজুর রহমান মনি, আশফাকুর রহমান কাকন, কেসিসি’র সচিব মোঃ আজমুল হক, বাজেট কাম একাউন্টস অফিসার মোঃ মনিরুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
সভায় কেসিসি’র ২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ও ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেটের উপর বক্তব্য উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম এবং সভা পরিচালনা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম।
প্রসঙ্গত, কেসিসি’র এবারের বাজেটের আকার হবে ৯শ কোটি টাকা। মেয়র তালুকদার আব্দুল খালেকের আমলে এটি হবে ৪র্থ বাজেট। গত বছর ২৬ আগস্ট নগর ভবনে আগের অর্থবছরের বাজেট পেশ করা হয়। ওই বাজেটের পরিধি ছিল ৬শ ৮ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট ঘোষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ