Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন চুক্তির জন্য তুরস্ককে প্রশংসা মালয়েশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৬:৪২ পিএম

কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে ইউক্রেন থেকে শস্য রপ্তানি সুরক্ষিত করার জন্য একটি চুক্তিতে মধ্যস্থতার জন্য তুরস্কের প্রচেষ্টার প্রশংসা করেছেন মালয়েশিয়ার বর্তমান বিরোধী নেতা।

শুক্রবার ইস্তাম্বুলে আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে বিরোধী নেতা ও বিশ্বব্যাপী খ্যাতিমান সংস্কারক এবং শিক্ষাবিদ থেকে রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিম বলেন, ‘এটি একটি বড় কূটনৈতিক অভ্যুত্থান।’ নেতৃত্ব নেয়ার জন্য তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান, তুর্কি কর্তৃপক্ষ এবং তুর্কি জনগণকে ধন্যবাদ জানিয়ে ইব্রাহিম বলেন, ‘হতাশ ও নেতিবাচকতার সময়ে এটি (চুক্তি) একটি অসাধারণ গল্প।’

তিনি শুক্রবার তুরস্ক, জাতিসংঘ, রাশিয়া এবং ইউক্রেনের স্বাক্ষরিত চুক্তির উল্লেখ করে বলেছেন, ‘প্রেসিডেন্ট এরদোগান খাদ্য নিরাপত্তার একটি আন্তর্জাতিক সমস্যা সমাধানের জন্য ইউক্রেন এবং রাশিয়াকে একত্রিত করতে সক্ষম হয়েছেন। এটি একটি বড় কূটনৈতিক বিজয়। যদিও এখনও যুদ্ধ রয়েছে, এটি অন্তত দেখা করার এবং জড়িত হওয়ার একটি সুযোগ।’

এরদোগান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিতিতে স্বাক্ষরিত এই চুক্তিতে তুরস্কের দায়িত্ব হচ্ছে, ইউক্রেনের বন্দরগুলির প্রবেশ ও প্রস্থান এবং রুটের নিরাপত্তা নিশ্চিত করা। আন্তর্জাতিকভাবে তার মধ্যস্থতাকারী ভূমিকার জন্য প্রশংসিত, তুরস্ক ইউক্রেনের বন্দর শহর ওডেসা থেকে একটি করিডোর খোলার জন্য মস্কো এবং কিয়েভের সাথে সমন্বয় করেছে, যা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আটকে গেছে।

ইব্রাহিম, যিনি অতীতে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন, তিনি বলেছিলেন যে, এ চুক্তি ‘খাদ্যের দাম বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তার সমস্যা সমাধানের ক্ষেত্রে এটি একটি বড় কূটনৈতিক সাফল্য।’ জাতিসংঘের প্রধানের অংশগ্রহণের দিকে ইঙ্গিত করে, মালয়েশিয়ার রাজনীতিবিদ বলেছিলেন যে, চুক্তিটি ‘সাধারণ মানুষের জীবনকে প্রভাবিত করছে এমন সমস্যার আংশিক সমাধানের একটি প্রধান পদক্ষেপ।’ সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ