Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে জাতীয় প্রতীক নিয়ে মোদির বিরুদ্ধে আবারও অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৯:৫৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদ ভবনের উপরে জাতীয় প্রতীকের কাস্ট উন্মোচন করেছেন। ভারতের জাতীয় প্রতীক ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে সারনাথে অশোকের সিংহ রাজধানী স্মরণে গৃহীত হয়েছিল। জাতীয় প্রতীক নিয়ে বিতর্কের মধ্যে, বাংলার তৃণমূল পার্টি নেতারা জাতীয় প্রতীক ছাড়াও ভারতের ইতিহাস ও সংস্কৃতি পরিবর্তনের জন্য কেন্দ্রকে দায়ী করে। –ইকোনোমিক টাইমস

তৃণমূল পার্টির মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, শুধু অশোকের জাতীয় প্রতীক সিংহ রাজধানী নয়, দেশের ইতিহাস ও সংস্কৃতিকে পাল্টানোর চেষ্টা চলছে৷ বিরোধী দলগুলি দাবি করেছে যে, তাদের আসল চেহারা আরও হিংস্র ও দেখতে বিকৃত মনে হচ্ছে৷ তৃণমূলের রাজ্যসভার সংসদ সদস্য জওহর সরকার দাবি করেছেন, এটি আমাদের জাতীয় প্রতীক, রাজকীয় অশোক সিংহের অপমান, যেখানে মোদির সংস্করণটি নতুন সংসদ ভবনের উপরে রাখা হবে।

রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেছেন, আমাদের দেশে এমন একটি আইন রয়েছে, যার অধীনে জাতীয় পতাকা এবং জাতীয় সঙ্গীত বিকৃত করা শাস্তিযোগ্য অপরাধ। জাতীয় প্রতীকের ক্ষেত্রেও তাই। কিন্তু আমি ভাবছি, কীভাবে জাতীয় প্রতীক বিকৃত করা হচ্ছে এবং তাও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে। এর আগে, রাজ্যসভা সংসদ সদস্য জওহর সরকার নতুন সংসদ ভবনের উপরে জাতীয় প্রতীক হিসাবে "অশোকন সিংহের আক্রমণাত্মক সংস্করণ" ইনস্টল করে জাতীয় প্রতীককে অপমান করার জন্য বিজেপি সরকারকে অভিযুক্ত করেছে।

ইতিহাসবিদ রঞ্জন চক্রবর্তী বলেছেন, সারনাথের সিংহের রাজধানী, শান্তি ও রূপান্তর রাজা অশোককে প্রকাশ করে। নতুন প্রতীক সেই থেকে স্পষ্ট বিচ্যুতি। তৃণমূল কংগ্রেস আগে বলেছিল, মূল জাতীয় প্রতীকের সিংহগুলো ছিল 'সুন্দর' এবং নতুন সংসদ ভবনের উপরে থাকা সিংহগুলি 'আক্রমনাত্মক'। মঙ্গলবার, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতিইরানি তৃণমূল কংগ্রেসকে তার সমালোচনার জন্য টার্গেট করেছেন এবং বলেছিলেন যে "দেবী কালীকে অপমান করা" দলের কাছ থেকে এটি প্রত্যাশিত ছিল।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে নতুন সংসদ ভবনের উপরে জাতীয় প্রতীকের কাস্ট উন্মোচন করেন। তখন থেকেই তা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। প্রথমত, বিরোধী দলগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে এবং বিরোধী নেতাদের আমন্ত্রণ না করে সাংবিধানিক রীতিনীতি লঙ্ঘন করার জন্য অভিযুক্ত করেছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ