Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গুজরাট দাঙ্গায় মোদি ভূমিকা নিয়ে সিরিজ বিবিসি, ক্ষুব্ধ ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৮:০৯ পিএম

‘দ্য মোদি কোয়েশ্চেন’। বিবিসির নতুন ডকু-সিরিজ ঘিরে সমালোচনায় মুখর হল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী কার্যতই ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছেন, ওই সিরিজটি ‘পক্ষপাতদুষ্ট’ এবং এটিতে বস্তুনিষ্ঠতার অভাব ও ঔপনিবেশিক মানসিকতা দৃশ্যমান। সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, এই সিরিজ ভারতে দেখাতে দেয়া হবে না।

শুরু থেকেই বিতর্ক ঘনিয়েছে এই সিরিজকে ঘিরে। গত মঙ্গলবার সম্প্রচার হয় ধারাবাহিক এই সিরিজের প্রথম পর্ব। কিন্তু পরদিনই সেটা ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয়। দ্বিতীয় পর্ব ২৪ জানুয়ারি সম্প্রচারিত হওয়ার কথা। যার বিষয়বস্তু হল গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির সময়কাল। তার আমলেই গুজরাটে মুসলিমদের বিরুদ্ধে ভয়াবহ সহিসংতার ঘটনা ঘটে। দাঙ্গা ঠেকাতে ব্যবস্থা না নেয়ায় মোদির বিরুদ্ধে নিষেধাজ্ঞাও দিয়েছিল ভারত।

বিবিসি জানিয়েছে, নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রিত্বের সময় কীভাবে ভারতের মুসলিমদের প্রতি তার সরকারের মনোভাব নিয়ে সমালোচনা শুরু হয়েছে, সেটাই এই সিরিজে দেখানো হবে। ভারতে না দেখানো হলেও দেশের বাইরে থাকা ভারতীয়রা ইতিমধ্যেই এই সিরিজটিকের তীব্র সমালোচনা শুরু করেছেন।

ব্রিটেনের ‘হাউস অফ লর্ডসে’র সদস্য লর্ড রামি রেঞ্জার ওই সিরিজটির নিন্দা করেছেন। তার দাবি, এই সিরিজে যা দেখানো হয়েছে তাতে কোটি কোটি ভারতীয়র ভাবাবেগে আঘাত লেগেছে। কেননা এখানে মোদিকে নির্বাচন করা ভারতীয় গণতন্ত্রকে যেমন অপমান করা হয়েছে, তেমনই খাটো করা হয়েছে দেশের বিচার ব্যবস্থাকে।

এদিকে ব্রিটেনের বিদেশ সচিব জ্যাক স্ট্রকে ওই সিরিজে বলতে শোনা গিয়েছে, ২০০২ সালে গুজরাটের দাঙ্গা নিয়ে তদন্ত হয়েছিল। এবং সেই সূত্রে তিনি ব্রিটেনের কোনও অভ্যন্তরীণ রিপোর্টের কথাও বলেছেন। তার এমন দাবিকে কটাক্ষ করে অরিন্দম বাগচীর জবাব, ‘উনি ব্রিটেনের কোনও অভ্যন্তরীণ রিপোর্টের কথা বলেছেন। সেটা আমরা কীভাবে জানবো। তাছাড়া ওটা ২০ পাতার রিপোর্ট। তাহলে সেটার উপরে লাফিয়ে পড়তে হবে কেন।’ সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ