Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে আরও নিচে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:১৮ পিএম

সংবাদমাধ্যমের স্বাধীনতার বিশ্ব সূচকে আরও নিচে নেমে গিয়েছে ভারত। গত মে মাসে প্রকাশিত তালিকায় দেখা গিয়েছিল ১৮০টি দেশের মধ্যে ১৪২ নম্বর স্থান থেকে ১৫০ নম্বরে নেমে গিয়েছে নয়াদিল্লি। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর প্রশ্ন তুললেন ওই সূচকের পদ্ধতি নিয়েই। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এই কথা জানা গিয়েছে।

রাজ্যসভায় দুই সাংসদ মল্লিকার্জুন খাড়গে ও সঞ্জয় সিংয়ের প্রশ্নের জবাব দিতেই এই প্রতিক্রিয়া জানান অনুরাগ। তিনি পরিষ্কার দাবি করেন, সংবিধানের ১৯ নম্বর পরিচ্ছেদে বর্ণিত বাকস্বাধীনতা রক্ষা করতে সরকার সদা সচেষ্ট। সেই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, প্রেস কাউন্সিল আইন, ১৯৭৮ অনুযায়ী প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া তথা PCI প্রতিষ্ঠিত হয়েছিল।

যার উদ্দেশ্যই ছিল সংবাদমাধ্যমের স্বাধীনতাকে রক্ষা করা। কোনও ভাবে সংবাদমাধ্যম বিপন্ন হওয়ার কোনও অভিযোগ জমা পড়লে ওই সংস্থাই বিষয়টি খতিয়ে দেখে। অনুরাগ প্রশ্ন তুলেছেন সংবাদমাধ্যমের স্বাধীনতার বিশ্ব সূচকের পদ্ধতি নিয়েই। তাঁর দাবি, অনেক স্বল্প পরিমাণ ‘নমুনা দেখে সূচকের মান নির্ধারণ করা হয়েছে। নির্ধারণের পদ্ধতিতেও বিস্তর গলদ রয়েছে বলেও দাবি তার।

এদিকে এদিন মল্লিকার্জুন খাড়গে অনুরাগের কাছে জানতে চান, কতজন সাংবাদিক সম্প্রতি গ্রেপ্তার হয়েছেন। এর উত্তর অবশ্য দিতে পারেননি কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো আলাদা করে সাংবাদিকদের নিয়ে এমন কোনও তথ্য সংরক্ষণ করে না।

উল্লেখ্য, AltNews-এর প্রতিষ্ঠাতা মোহম্মদ জুবায়েরের গ্রেপ্তারিতে দেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গিয়েছিল। কেবল দেশেই নয়, প্রতিবাদের ঢেউ পৌঁছে গিয়েছিল বিদেশেও। অভিযোগ উঠেছিল, শাসক বিজেপি সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে চাইছে। অবশেষে বুধবার জামিন পেয়েছেন জুবেইর। আর এর মধ্যেই ফের সংবাদমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত প্রশ্নের মুখে পড়তে হল কেন্দ্রকে। যদিও তথ্য যাচাইয়ের নামে কেউ সমাজে অস্থিরতা ছড়াতে চাইলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে বলেই হুঁশিয়ারি দেন অনুরাগ।

গত মে মাসে প্রকাশিত সংবাদমাধ্যমের স্বাধীনতার বিশ্ব সূচকের তালিকায় দেখা গিয়েছিল, ভারতের প্রতিবেশী দেশগুলির মধ্যে একমাত্র নেপাল ১০০-র নিচে রয়েছে। তাদের স্থান ৭৬ নম্বরে। শ্রীলঙ্কা রয়েছে ১৪৬ ও মিয়ানমার রয়েছে ১৭৬ স্থানে। বাংলাদেশ রয়েছে ১৬২তম অবস্থানে। সূত্র: টাইমস নাউ।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ