Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ডাকাত পেলে পিষে মেরে ফেলুন বলে জনসমাবেশে বক্তব্য : চাঁপাইনবাবগঞ্জের এসপিকে হাইকোর্টে তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ডাকাত হাতেনাতে পেলে পিষে মেরে ফেলুন- জনসমাবেশে এমন বক্তব্য দেয়ায় চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার (এসপি) টি এম মোজাহিদুল ইসলামকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৪ ডিসেম্বর সাড়ে ১০টায় স্ব-শরীরে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। একটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। এসময় আদালত বলেন, দেশটা কি মগের মুল্লুক? একজন সরকারি কর্মকর্তা কীভাবে এ ধরনের বক্তব্য দেন? এটা মেনে নেয়া যায় না। একই সঙ্গে সংবিধান বহির্ভূতভাবে আইন নিজের হাতে তুলে নেয়াসহ বিবৃত এলাকার জনগণকে উস্কানিমূলক বক্তব্য দেয়া তথা সেই অঞ্চলের জনগণকে আইন স্বহস্তে নিয়ে বিচার বহির্ভূতভাবে কোনো অপরাধীকে মৃত্যু প্রদানে উস্কানি দেয়ায় কেন আইনানুগ ব্যবস্থা  নেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।  আগামী এক সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), রাজশাহী রেঞ্জের ডিআইজি ও চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে (এসপি) রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতের নজরে আনেন আশরাফ-উজ-জামান। এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।
একই সঙ্গে আইজিপি ও এসপি মোজাহিদকে আলাদাভাবে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এর মধ্যে এসপি স্বশরীরে উপস্থিত হয়ে নিজে অথবা আইনজীবীর মাধ্যমে প্রতিবেদন দাখিল করবেন। আর প্রতিবেদনে বিবৃত বক্তব্যের সত্যতা বিষয়ে আমাদের সময় পত্রিকার সম্পাদককে হলফনামা প্রদান করতে বলা হয়েছে। ডেপুটি অ্যাটর্নি  জেনারেলের উদ্দেশ্য করে আদালত বলেন, পত্রিকার রিপোর্ট দেখেছেন? ডাকাত হাতেনাতে পেলে পিষে মেরে  ফেলুনÑ এ রিপোর্ট। দেখুন কি লিখেছে পত্রিকায়।
প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল চত্বরে চক্ষুশিবিরের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসপি বলেন, ডাকাত যদি হাতেনাতে পান, তো জলজ্যান্ত ওটাকে পিষে মেরে ফেলুন। একটা মার্ডার কেস নেব, এটা সত্য কথা এবং এক মাসের মধ্যে ফাইনাল রিপোর্ট দিয়ে চলে আসব। গ্যারান্টি আমার। আমি যদি গ্যারান্টার হই, তবে আপনাদের কোনো ভয় আছে? যদি ডাকাত হাতেনাতে ধরতে পারেন, এলাকার লোকজনকে মাইকে ডেকে এনে ওকে পিষে মেরে ফেলেন। মাদকের গাড়ি হলে সেটি আগুনে পুড়িয়ে দেবেন। আমি গ্যারান্টি দিচ্ছি, আপনাদের নামে কোনো মামলা হবে না। তার এই বক্তব্য বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে আদালত এই আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ